আইনি নোটিশ পেলেন আনুশকা

আইনি নোটিশ পেলেন আনুশকা

বিনোদন ডেস্ক:

ওয়েব সিরিজ ‘পাতাল লোক’ আমাজন প্রাইমে মুক্তি পেয়েছে  ১৫ মে।  মুক্তির পরই অসংখ্য প্রশংসাসহ ব্যাপক আলোচনায় আসে এই সি রিজ। সম্প্রতি আইনজীবী সমিতির এক সদস্য ভিড়েন শ্রী গুরুং এই সিরিজের অন্যতম প্রযোজক হিসেবে আনুশকা শর্মাকে আইনি নোটিশ পাঠিয়েছেন।

অভিযোগ, এই সিরিজের একটি সংলাপে ভারতের এক কোটি পাঁচ লাখের নেপালি সম্প্রদায়কে কটাক্ষ করা হয়েছে। অভিযোগের বিষয় ‘কাস্টিস্ট স্লার’। বুঝিয়ে বলি। ধরুন কেউ কোনো নিষ্ঠুর কাজ করছে, আপনি চট করে বলে ফেললেন, ‘ও তো ব্যাটা কসাই।’ ফলে পুরো কসাই সম্প্রদায়কে অসম্মান করা হলো। ভারতের আইন দ্বারা এ ধরনের সাম্প্রদায়িক আক্রমণ বা সম্প্রদায়কে ছোট করে কথা বলা নিষিদ্ধ। সেই আইনেরই মারপ্যাঁচে আনুশকাকে আটকাতে চাইছেন এই আইনজীবী। আইনি ওই নোটিশে বলা হয়েছে, ‘এই সিরিজে একটি দৃশ্য আছে, যেখানে একজন নারী পুলিশ কর্মকর্তা একটি নেপালি চরিত্রকে সাম্প্রদায়িকভাবে কটাক্ষ করে।

যা ঘটেছে, তা মেনে নেওয়া যায় না। যেহেতু আনুশকা শর্মা এই সিরিজের অন্যতম প্রযোজক, তাই আমরা তাঁকে আইনি নোটিশ পাঠিয়েছি।’ এই আইনজীবী আরও জানিয়েছেন, আনুশকার কাছ থেকে কোনো সাড়া পাওয়া না গেলে তিনি এবার আমাজন প্রাইমের বিরুদ্ধে মামলা করবেন। শুধু এই আইনজীবী একা নন, ভারতীয় গোর্খা যুব পরিষদ একটি অনলাইন পিটিশনের আবেদন করেছে, যাতে ওই দৃশ্যের সময় শব্দ বন্ধ করে দেওয়া হয়।

আর সাবটাইটেলে দুঃখ প্রকাশ করা হয়। অন্তত সতর্কবার্তা হিসেবে যেন লিখে দেওয়া হয় যে এখানে কোনো সম্প্রদায়কে ছোট করা হয়নি। এভাবে টেকনিক্যালি ভুল সংশোধন করতে বলা হয়েছে। আর এই উপায় বের করে পিটিশন চালু করেছেন গোর্খা যুব পরিষদের সমাজসেবা সম্পাদক নম্রতা শর্মা। এই পিটিশন আবার তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকরকেও পাঠানো হবে বলে জানানো হয়। জয়দ্বীপ আহলাওয়াত, গুল পানাং, নীরাজ কবি, অভিষেক ব্যানার্জি, স্বস্তিকা মুখার্জিরা মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন।

-এফকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter