আইপিডিসি’র নতুন চেয়ারম্যান কাজী মাহমুদ সাত্তার

আইপিডিসি’র নতুন চেয়ারম্যান কাজী মাহমুদ সাত্তার

অর্থনীতিঃ
আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর পরিচালনা পরিষদের ১৯৮তম সভায় বাংলাদেশের ব্যাংকিং জগতের সুপরিচিত নাম কে মাহমুদ সাত্তার প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। প্রথিতযশা এই ব্যক্তিত্ব প্রায় ৪০ বছর ধরে দেশের শীর্ষস্থানীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহে সাফল্যের সাথে নেতৃত্ব দিয়েছেন।

১৯৮১ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক-এ কর্মজীবন শুরু করা মাহমুদ সাত্তার পরবর্তীতে বহুজাতিক এই ব্যাংকটির হয়ে মুম্বাই এবং মেলবোর্ন-এও কাজ করেন। দেশে ফিরে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক-এর কর্পোরেট ব্যাংকিং-এ কর্তব্যরত অবস্থায় তিনি সফলভাবে বাংলাদেশের প্রথম ইনভেস্টমেন্ট ব্যাংকিং ইউনিট/কর্পোরেট ব্যাংকিং ইউনিট প্রতিষ্ঠা করেন। ১৯৯৫ সালে তিনি কর্পোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংকিং বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

দেশের অন্যতম প্রধান দুই বাণিজ্যিক ব্যাংক ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং দ্য সিটি ব্যাংক লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও হিসেবে মেয়াদকালে তাঁর প্রশংসনীয় অবদান ব্যাংকিং খাতে ব্যাপক সাড়া জাগায়। নেতৃত্ব, দূরদর্শিতা, অভিজ্ঞতা আর প্রজ্ঞা দিয়ে ব্যাংক দুটিকে তিনি সম্পূর্ণরূপে রূপান্তরিত করেন এবং নিয়ে আনেন আধুনিকতা, প্রযুক্তিগত উৎকর্ষ, কর্মসংস্কৃতির উন্নয়ন এবং উল্লেখযোগ্য ব্যবসায়িক অগ্রগতি। কিছুদিন আগেও তিনি ছিলেন ব্র্যাক ব্যাংক লিমিটেড-এর স্বতন্ত্র পরিচালক এবং বোর্ড এক্সিকিউটিভ কমিটির সদস্য।

কে মাহমুদ সাত্তার আইপিডিসি-র চেয়ারম্যান-এর দায়িত্বগ্রহণের পাশাপাশি বর্তমানে আরএসএ অ্যাডভাইজরি এবং ব্লু ওয়েলথ অ্যাসেট লিমিটেড-এর চেয়ারম্যানের দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি বিকাশ লিমিটেড-এর বোর্ড অফ ডিরেক্টরস-এরও একজন সদস্য।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter