আদালতের রায় বাংলায় অনুবাদ করবে ‘আমার ভাষা’

আদালতের রায় বাংলায় অনুবাদ করবে ‘আমার ভাষা’

আইন আদালতঃ

ফেব্রুয়ারিতে বাংলাদেশের সুপ্রিম কোর্টে ‘আমার ভাষা’ নামে একটি অনুবাদ সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে।

এই সফটওয়্যার কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সুপ্রিম কোর্টের আদেশ ও রায়গুলো ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে সক্ষম হবে।

গত ১৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থেকে এই সফটওয়্যার উদ্বোধন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। এছাড়াও এ সময় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট উভয় বিভাগের বেশ কয়েকজন বিচারপতি যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, ‘ভারতে তৈরি এই অনন্য অনুবাদ সফটওয়্যার ইনস্টলেশনে অংশীদার হতে পেরে এবং শুভেচ্ছাস্বরূপ বিতরণ করতে পেরে ভারত অত্যন্ত সম্মানিত।’

তিনি আরো বলেন, ‘এই ধরনের সহযোগিতা কেবল ভারত এবং বাংলাদেশের মধ্যেই সম্ভব হতে পারে, কারণ বাংলা ভারতের অন্যতম স্বীকৃত ভাষা। ভারত এবং বাংলাদেশের বিচারিক ব্যবস্থার উৎস, বিধান এবং ভাষা অভিন্ন।’

হাইকমিশনার মহামারির সময় ন্যায়বিচার নিশ্চিত করণের জন্য ই-কোর্ট স্থাপনের মতো প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাম্প্রতিক প্রচেষ্টার প্রশংসা করেছেন।

অনুবাদের সফটওয়্যারটি তৈরি করেছে একস্টেপ ফাউন্ডেশন অফ ইন্ডিয়া, যাদের মূল ‘অনুবাদ’ সফটওয়্যারটি ভারতে একইভাবে ইংরেজি থেকে বাংলাসহ অন্যান্য ভারতীয় ভাষায় অনুবাদ করার জন্য ব্যবহৃত হয়। এই অনুবাদ সফটওয়্যারটিকে ২৬ নভেম্বর ২০১৯ থেকে ভারতের সুপ্রিম কোর্ট (সুপ্রিম কোর্ট বিধিক অনুবাদ সফটওয়্যার) ব্যবহারের নির্দেশ দেয়।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter