ইংল্যান্ডের লর্ডস এর গ্যালারীতে ‘সেইভ সুন্দরবন’

অনলাইনঃ

‘হোম অব ক্রিকেট’ খ্যাত বিখ্যাত লর্ডসের ময়দানে এবারের বিশ্বকাপ মিশনে পাকিস্তানের সাথে শেষ ম্যাচ খেলতে নেমেছিলো বাংলাদেশ।

সেমিফাইনালে যাওয়ার যে স্বপ্ন ছিলো সে স্বপ্ন ভঙ্গ হয়েছে আগেই। সবাই চেয়েছিলো অন্ততো শেষ ম্যাচটা জিতুক বাংলাদেশ। টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিশ্বকাপের শেষ ম্যাচটায় মাঠ ছাড়ুক জয়ের স্বাধ নিয়ে। কিন্তু দৃশ্যপটে ছিলো বিপরীত ছবি।

ম্যাচের সময় যত গড়াতে থাকে হতাশা ততই বাড়ছিলো বাংলাদেশি সমর্থকদের। এই হতাশার মাঝেই লর্ডসের এক ভিন্ন ছবি দেখা গেলো ফেসবুকে।

ক্রিকেট টাইগাররা যখন মাঠে বাচার চেষ্টা করছিলো ম্যাচটিকে তখন লর্ডসের গ্যালারিতে কয়েক বাংলাদেশি সমর্থক ‘সেইভ সুন্দরবন’ প্লাকার্ড নিয়ে দাড়িয়ে ছিলো। গ্যালীরেতে তারা সুন্দরবনকে বাঁচানোর আবেদন নিয়ে হাজির হয়েছে। সুন্দরবনের পাশে নির্মিত হতে যাওয়া রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র বাতিলের দাবী জানিয়ে এই প্লাকার্ড বহন করেছে।

প্লাকার্ডের ছবিতে দেখা গেছে একটি বাঘের কাধে কয়লা বিদ্যুৎ প্রকল্পটি।  এই প্রকল্পটি বাঘটিকে বিলুপ্তির দিকে নিয়ে যাচ্ছে। ছবির নিচে লেখা সেইভ সুন্দরবন।

এই ছবিটি ছড়িয়ে পড়ে ফেসবুকে। মুহুর্তেই ভাইরাল হতে শুরু করে এই ছবি। বিভিন্ন পেজ ও গ্রুপে পোষ্ট করার পাশাপাশি কেউ কেউ প্রোফাইল পিকচার হিসেবেও দেন এই ছবিটি। অনেকেই এই ছবিটি পোষ্ট দিয়ে প্লাকার্ড বহনকারীর সাথে সংহতি প্রকাশ করেন। ছবিটি ফেসবুকে পোষ্ট করে রাফিউজ্জামান সিফাত নামের একজন লিখেছেন- ‘দেশপ্রেমের সংজ্ঞা এমনও হয়’।

আরিফ বুলবুল লিখেছেন ‘আজকে ইংল্যান্ডের লর্ডসে বাংলাদেশ পাকিস্তান ক্রিকেট ম্যাচের সময় সুন্দরবন বাঁচানোর আকুতি নিয়ে গ্যালারীতে #Superabundant ফেস্টুন ধরে দাঁড়িয়ে আছেন কিছু দেশপ্রেমিক দায়িত্ববান নাগরিক।’

আবু রায়হান খান লিখেছেন ‌‌’ লর্ডসে হেরে গেলেও সুন্দরবনে জিতে যাক বাংলাদেশ! ছবির তরুণীটি অন্তত তাই বোঝাতে চাচ্ছেন বলেই মনে হচ্ছে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter