ইউক্রেনে হামলা করতে যাচ্ছে রাশিয়াঃ প্রতিরক্ষামন্ত্রী

ইউক্রেনে হামলা করতে যাচ্ছে রাশিয়াঃ প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিকঃ
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ইউক্রেনে হামলা করতে যাচ্ছে রাশিয়া। তবে এই হামলার জন্য রাশিয়ার ওপর নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র।

জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মস্কোকে এ সতর্ক হুঁশিয়ারি দেন। সূত্র- সিএনএন।

এর আগে শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী অস্টিন বলেন, যুক্তরাষ্ট্র পোল্যান্ডের নিকট ২৫০টি এম-ওয়ান এব্রামস ট্যাংক বিক্রি করবে, যাতে করে রাশিয়ার সাথে ইউক্রেন বিষয়ে ক্রমবর্ধমান উত্তেজনাকর পরিস্থিতিতে পোল্যান্ডের নিরাপত্তা আরও জোরদার হয়।

যুক্তরাষ্ট্রের অতিরিক্ত ৪,৭০০ সেনা সংকুলান করায়, পোল্যান্ডকে ধন্যবাদ জানান অস্টিন। রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে তাতে সাড়া জানাতে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্রের এই সেনারা। এই মাসের শুরুতে প্রেসিডেন্ট জো বাইডেনের অতিরিক্ত সেনা মোতায়েনের আদেশ দেওয়ার পর থেকে পোল্যান্ডে ৯,০০০-১০,০০০ আমেরিকান সেনা অবস্থান করছে।

দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আগামী সপ্তাহের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলা চালাতে পারে রাশিয়া। এ সময় সংকট সমাধানে রাশিয়াকে উত্তেজনা কমানোর জন্য নতুন করে আহ্বান জানান তিনি।

এদিকে ইউক্রেন সীমান্তের কাছাকাছি ও বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত এলাকায় সেনা সংখ্যা বাড়িয়েছে রাশিয়া। এতে করে সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশ আগের চেয়ে দ্রুত বাড়ছে। তবে, কূটনৈতিকভাবে এ সংকট সমাধানে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

ইউক্রেন সীমান্তের কাছাকাছি রাশিয়ার প্রায় এক লাখ ৯০ হাজার সেনা মোতায়েন করেছে। গত ৩০ জানুয়ারি এ সেনা সংখ্যা ছিল এক লাখের মতো।

এর মধ্যে ইউক্রেন সীমান্তের কাছাকাছি আরও প্রায় ৯০ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের এ ধরণের কথা বরাবরই অস্বীকার করে আসছে মস্কো।

-টিপু

Print Friendly, PDF & Email
FacebookTwitter