ইউল্যাবে মোবাইল ফিল্ম ফ্যাস্টিভ্যালের ঘোষণা

ডিআইএমএফএফ

বিনোদনঃ

২৯শে ফেব্রুয়ারি, ২০২৪, বৃহস্পতিবার ১০ম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব ২০২৪ পাওয়ার্ড বাই স্টার সিনেপ্লেক্স (ডিআইএমএফএফ ২০২৪) এর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ’র স্হায়ী ক্যাম্পাসে।

আগামী ২ মার্চ ইউল্যাবে, ও ৩ মার্চ স্টার সিনেপ্লেক্স, বসুন্ধরাতে ২০টি চলচ্চিত্র নিয়ে এবারের উৎসব অনুষ্ঠিত হবে। বিশ্বের ৩৫টি দেশ থেকে আগত ১৭৬টি চলচ্চিত্রে মধ্য থেকে এই চলচ্চিত্রগুলো বাছাই করা হয়েছে।

এবারের ১০ম আসরের জন্য চলচ্চিত্র গুলো চারটি বিভাগে প্রদর্শিত করা হবে, সেগুলো হলো: “ওপেন ডোর”, “ শর্ট ফিল্ম”, “ভার্টিক্যাল ফিল্ম” এবং “ওয়ান মিনিট”। সর্বমোট ৩টি পর্বে চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

DIMFF এর ১০তম সংস্করণের জুরি বোর্ড দুটি গ্রুপ নিয়ে গঠিত। ‘শর্ট ফিল্ম’ এবং ‘ওয়ান মিনিট’ ক্যাটাগরির ফিল্মগুলো পর্যালোচনা করেছেন প্রখ্যাত ইরানি অভিনেতা ও লেখক আরশিয়া জেনালি।

তার সঙ্গে বাংলাদেশ থেকে ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী সঙ্গীত পরিচালক মাকসুদ জামিল মিন্টু এবং আলোচিত নির্মাতা মাসুদ হাসান উজ্জল।

অন্যদিকে ‘ওপেন ডোরস’ ও ‘ভার্টিক্যাল’ ছবির বিচার করবেন প্রখ্যাত ব্রিটিশ লেখক, প্রযোজক ও ‘পার্পল ফিল্ড প্রোডাকশন’ এর প্রতিষ্ঠাতা এলসপেথ ওয়েলডি এবং বাংলাদেশের প্রখ্যাত অভিনেতা, পরিচালক গাজী রাকায়েত ও প্রদীপ ঘোষ। “শর্ট ফিল্ম” ও “ওয়ান মিনিট” থেকে জুরি চেয়ার থাকছেন মাসুদ হাসান উজ্জ্বল। এবং “ভার্টিকেল” ও “ওয়ান মিনিট” এর থেকে থাকছেন গাজী রাকায়েত।

এই বছরের অসাধারণ কৃতিত্ব ছিল ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল এবং ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রিফিউজি (UNHCR) দ্বারা যৌথভাবে আয়োজিত একটি পাঁচ সপ্তাহব্যাপী মোবাইল ওয়ার্কশপ, যার শিরোনাম “ফোর্সড টু ফ্লী”, যার সাথে ইউল্যাবের একটি এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

তদুপরি, DIMFF “#CreateOnTikTok” প্রচারাভিযানের জন্য TikTok-এর সাথে সহযোগিতা করেছে। DIMFF-এর সাথে “#CreateOnTikTok” প্রচারাভিযান ইভেন্টটি শুধুমাত্র সৃজনশীলতাকে উদযাপন করার জন্য নয় বরং উত্সাহী এবং উন্নত বিষয়বস্তু নির্মাতাদের TikTok-এর ক্রমবর্ধমান সম্প্রদায়ের জন্য মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করেছে।

প্রতিবছর ডিআইএমএফএফ বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী উপাদানের উপর আলোকপাত করে। সেই অনুসারে, এই বছর উৎসবের প্রতিপাদ্য হচ্ছে ‘নাগরদোলা।

উৎসবের উদ্যোক্তা ইউএনএইচসিআর, জাতিসংঘের শরণার্থী সংস্থা। আর উৎসবের নথিভুক্ত করবে ফিল্মিজম। অ্যাওয়ার্ড পার্টনার হিসেবে “এরফান ট্রিডার” রয়েছে, “জেন ফার্মা” হল ওয়েলনেস পার্টনার। যুব ও নেটওয়ার্কিং পার্টনার হিসেবে “জেসিআই বাংলাদেশ”।

“এনটিভি অনলাইন” অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে। এ বছরের প্রিন্ট মিডিয়া পার্টনার রয়েছে বিজনেস স্ট্যান্ডার্ডের জনকণ্ঠ, দেশ রূপান্তর এবং ডেইলি স্টার। রেডিও পার্টনার হিসেবে ঢাকা এফএম 90.4, টিভি পার্টনার হল সময় টিভি। সর্বশেষ, স্টার সিনেপ্লেক্স ডিআইএমএফএফ-এর ভেন্যু পার্টনার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ডিআইএমএফএফ ২০২৪ এর ফেস্টিভ্যাল ডিরেক্টর জুবাইদা জাহান সাজলিন, ফেস্টিভ্যাল সুপারভাইজার সামিউল হাসান হিমেল ও পিআর ম্যানেজার ফাতেমা তুজ জান্নাত।

তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সৃজনশীলতা প্রদর্শনের জন্য ডিআইএমএফএফ একটি অনন্য প্ল্যাটফর্ম।

ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৫ সালে “নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি, এবং নতুন যোগাযোগ” মূলমন্ত্র নিয়ে যাত্রা শুরু করে।

মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করতেই এই আয়োজন।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter