একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু

শিক্ষাঃ

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু হয়েছে। আজ ৩১ আগস্ট, সোমবার  থেকে শুরু হয়েছে তাদের আবেদন গ্রহণের প্রক্রিয়া, যা চলবে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত।

যে সকল শিক্ষার্থীরা প্রথম ধাপে নির্বাচিত হননি বা আবেদন করতে পারেননি তারা এই ধাপে আবেদন করতে পারবেন বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানিয়েছে।

পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল ও দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল ৪ সেপ্টেম্বর রাত ৮টায় প্রকাশিত হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় সূত্র।

দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত করা হবে। শিক্ষার্থী সিলেকশন নিশ্চয়ন না করলে দ্বিতীয় পর্যায়ের সিলেকশন ও আবেদন বাতিল হবে।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চয়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত।  সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে।

কলেজভিত্তিক চূড়ান্ত ফল ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায় প্রকাশিত হবে। আর ভর্তি কার্যক্রম চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

একাদশ শ্রেণিতের ভর্তির জন্য প্রথম ধাপে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন বলে শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে। সকল বোর্ড মিলিয়ে মোট ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন। এর মধ্যে ৬৪ হাজার ৯৭২ জন ভর্তি হওয়ার জন্য কোনো সিট পাননি। আর সারাদেশের ১৪৮ কলেজে ভর্তি হতে কেউ আবেদন করেননি।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের তথ্য মতে, শিক্ষার্থীদের মোবাইল নম্বরে এসএমএসে ফল জানানো হবে। একইসঙ্গে একটি সিকিউরিটি কোড পাঠানো হবে। এ কোডটি ভর্তি নিশ্চয়নের জন্য সংগ্রহ করতে হবে। আর ভর্তির নির্ধারিত ওয়েবসাইটেও http://www.xiclassadmission.gov.bd ফল জানা যাবে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter