একাদশে ভর্তি শুরু

শিক্ষাঃ

সারা দেশে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শুরু হয়েছে এ কার্যক্রম। যা আজ ১৩ সেপ্টেম্বর, রবিবার থেকে ১৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

ইতোমধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রায় ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করেছে।

এরইমধ্যে সরকারের পক্ষ থেকে ভর্তির নীতিমালা প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, উপজেলা এলাকার এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে সেশন ও ভর্তি ফিসহ সাকুল্যে এক হাজার টাকা প্রয়োজন হবে।

আর জেলা সদর এলাকায় দুই হাজার টাকা এবং ঢাকা মহানগর ছাড়া অন্যান্য মেট্রপলিটন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভর্তির জন্য তিন হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আর ঢাকা মেট্রপলিটন এলাকার এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি সেশন ও ভর্তি ফিসহ সাকুল্যে পাঁচ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

অক্টোবরের প্রধম সপ্তাহ থেকে একাদশ শ্রেণির ক্লাস অনলাইনে শুরু হবে বলে জানিয়েছে সরকার। এ লক্ষ্যে ১ অক্টোবর বাজারে এই ক্লাসের পাঠ্যবই বিক্রির জন্য উন্মুক্ত করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শুরু হবে স্বাভাবিক ক্লাস।

ইতোমধ্যে আবেদন গ্রহণ, বাছাই, মাইগ্রেশনসহ অন্যান্য ধাপ শেষ হয়েছে। এবার মোট তিন ধাপে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করে। চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থীর মধ্যে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী ভর্তির আবেদন করেছে।

চলমান করোনা পরিস্থিতির কারণে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গত ৯ আগস্ট সকাল ৭টায় অনলাইনে শুরু হয়। তিন ধাপে যা ২০ আগস্ট পর্যন্ত চলে।

-পি

Print Friendly, PDF & Email
FacebookTwitter