এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৯৪.০৮

ফলের সার-সংক্ষেপ নিম্নরূপ- ১. ঢাকা বোর্ডে পাশের হার ৭৯.৬২%, জিপিএ-৫ পেয়েছে ২৯,৬৮৭। ২. রাজশাহী বোর্ডে পাশের হার ৯১.৬৪%, জিপিএ-৫ পেয়েছে ২২,৭৯৫। ৩. কুমিল্লা বোর্ডে পাশের হার ৮৭.১৬%, জিপিএ-৫ পেয়েছে ৮,৭৬৪। ৪. যশোর বোর্ডে পাশের হার ৯০.৮৮%, জিপিএ-৫ পেয়েছে ৯,৯৪৮। ৫. চট্টগ্রাম বোর্ডে পাশের হার ৭৮.১১%, জিপিএ-৫ পেয়েছে ৭,৩৯৩। ৬. বরিশাল বোর্ডে পাশের হার ৭৭.৪১%, জিপিএ-৫ পেয়েছে ৪,১৮৯। ৭. সিলেট বোর্ডে পাশের হার ৭০.৮৩%, জিপিএ-৫ পেয়েছে ২,৭৫৭। ৮. দিনাজপুর বোর্ডে পাশের হার ৮৪.১০%, জিপিএ-৫ পেয়েছে ৯,০২৩। এই ৮ বোর্ডে পাশের হার ৮২.৮০% আর জিপিএ-৫ ৯৪,৫৫৬ ৯. মাদ্রাসা বোর্ড বোর্ডে পাশের হার ৮৩.০৩%, জিপিএ-৫ পেয়েছে ৬,২৮৭। ১০. কারিগরি বোর্ড বোর্ডে পাশের হার ৭২.২৪%, জিপিএ-৫ পেয়েছে ৪,৭৫১।

শিক্ষাঃ
আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গেল ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৩ নভেম্বর। করোনাভাইরাসের কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হয়।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

মোবাইল ফোনে যেভাবে ফল জানা যাবে

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ: SSC DHA 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ: Dakhil MAD 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

ওয়েবসাইটে যেভাবে জানবেন

নির্ধারিত ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বাচনিক বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোতে পরীক্ষা না নিয়ে পূর্বের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে।

ফলের সার-সংক্ষেপ নিম্নরূপ-

১. ঢাকা বোর্ডে পাশের হার ৭৯.৬২%, জিপিএ-৫ পেয়েছে ২৯,৬৮৭।

২. রাজশাহী বোর্ডে পাশের হার ৯১.৬৪%, জিপিএ-৫ পেয়েছে ২২,৭৯৫।

৩. কুমিল্লা বোর্ডে পাশের হার ৮৭.১৬%, জিপিএ-৫ পেয়েছে ৮,৭৬৪।

৪. যশোর বোর্ডে পাশের হার ৯০.৮৮%, জিপিএ-৫ পেয়েছে ৯,৯৪৮।

৫. চট্টগ্রাম বোর্ডে পাশের হার ৭৮.১১%, জিপিএ-৫ পেয়েছে ৭,৩৯৩।

৬. বরিশাল বোর্ডে পাশের হার ৭৭.৪১%, জিপিএ-৫ পেয়েছে ৪,১৮৯।

৭. সিলেট বোর্ডে পাশের হার ৭০.৮৩%, জিপিএ-৫ পেয়েছে ২,৭৫৭।

৮. দিনাজপুর বোর্ডে পাশের হার ৮৪.১০%, জিপিএ-৫ পেয়েছে ৯,০২৩।

এই ৮ বোর্ডে পাশের হার ৮২.৮০% আর জিপিএ-৫ ৯৪,৫৫৬

৯. মাদ্রাসা বোর্ড বোর্ডে পাশের হার ৮৩.০৩%, জিপিএ-৫ পেয়েছে ৬,২৮৭।

১০. কারিগরি বোর্ড বোর্ডে পাশের হার ৭২.২৪%, জিপিএ-৫ পেয়েছে ৪,৭৫১।

-টিপু

Print Friendly, PDF & Email
FacebookTwitter