ঐক্য.কম.বিডি-চ্যানেল আই নজরুল মেলা অনুষ্ঠিত

ঐক্য.কম.বিডি-চ্যানেল আই নজরুল মেলা অনুষ্ঠিত

শিল্প ও সাহিত্যঃ
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত হলো ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই নজরুল মেলা।

নজরুল জয়ন্তীর সকালে চ্যানেল আই চেতনা চত্বরে নজরুল মেলায় বিশিষ্টজনেরা সর্বস্তরে নজরুল চেতনা ছড়িয়ে দেওয়ার আহবান জানান।

ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই নজরুল মেলায় নজরুল চর্চার সঙ্গে জড়িত বিশিষ্টজনরা বলেন, সাম্যের যে গান নজরুল গেয়েছেন, তা প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে এরকম আয়োজন ভূমিকা রাথবে।

বেলুন উড়িয়ে সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পী, সাহিত্যিক, নজরুল গবেষক ও বিশেষজ্ঞ এবং নজরুল সঙ্গীত শিল্পীরা মেলার উদ্বোধন করেন। সেসময় চ্যানেল আই‘র পরিচালনা পর্ষদ সদস্যরা উপস্থিত ছিলেন। অনলাইনে যুক্ত হন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহিন আকতার রেনী।

মানবতা আর সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে নানা আয়োজনের এ মেলায় নজরুল গবেষণায় বিশেষ অবদান রাখার জন্য নজরুল ইন্সটিটিউটকে বিশেষ সম্মাননা জানানো হয়।

আয়োজকরা বলেন, স্বাধীকার থেকে স্বাধীনতা অর্জনে যে পথ রচিত হয়েছিলো, তার পেছনে সাম্যের কবির সৃষ্টিশীল রচনা অনুপ্রেরণা যুগিয়েছে।

ভিডিওবার্তায় ইমপ্রেস গ্রুপের ভাইস চেয়ারম্যান ও প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু শ্রদ্ধাভরে কাজী নজরুল ইসলামকে স্মরণ করে বলেন: কাজী নজরুল ইসলামকে যতো বেশি স্মরণ করবো, তার সাহিত্য নিয়ে যতো বেশি চর্চা করবো, ততোই তা আমাদের সবার মাঝে ছড়িয়ে যাবে।

চ্যানেল আই’র পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, যে মানুষগুলো তাদের ভাবনা ও কর্ম দিয়ে আমাদের বাঙালি চেতনাকে সমৃদ্ধ করেছেন, তাদের মধ্যে কাজী নজরুল ইসলাম অন্যতম।

চ্যানেল আই’র পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন বলেন, ‘মুক্তিযুদ্ধে যার লেখা সবচেয়ে বেশি উৎসাহ দিয়েছে, তিনি ছিলেন কাজী নজরুল ইসলাম।

দ্রোহের বাইরেও তার লেখায় সবচেয়ে বেশি যে জিনিসটি ছিল তা হলো ন্যায় আর সাম্যের কথা। সবসময়ে মানুষের কল্যাণের কথা, সমতার কথা বলেছেন তিনি।’

ঐক্য ডট কম ডট বিডি-চ্যানেল আই নজরুল মেলা আয়োজনের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহিন আকতার রেনী বলেন, এসময় আমরা কবিকে আরও বেশি স্মরণ করছি।

তিনি বলেন, ঐক্য ডট কম ডট বিডি উদ্যোক্তাদের নিয়ে কাজ করে এবং ১ কোটি ২০ লাখ উদ্যোক্তা নিয়ে আমরা কাজ করছি। তাদের সকলের পক্ষ থেকে আমরা কবির এ জন্মদিনে জানাই অভিনন্দন ও শুভেচ্ছা।

নজরুল মেলা সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই। উপস্থাপনা করেন অপু মাহফুজ, দিলরুবা সাথী ও শাফি আহমেদ। পরিচালনা করেন আমীরুল ইসলাম।

মেলায় গান, কবিতা ও নৃত্যের ঝংকারে কবিকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

নজরুল সঙ্গীত শিল্পী, গবেষক এবং সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে উৎসবমুখর ছিল আয়োজন। মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে ছিল বইয়ের স্টল।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter