করোনা পরীক্ষায় র‌্যাপিড টেস্টিংয়ের অনুমতি দিয়েছে সরকার

স্বাস্থ্যঃ

অবশেষে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষায় এন্টিজেন ভিত্তিক র‌্যাপিড টেস্টিংয়ের অনুমতি দিয়েছে সরকার। সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে এই টেস্ট করার জন্য অনুমতি দেয়া হয়। বিগত কয়েক মাস আমলাতান্ত্রিক জটিলতার পর র‌্যাপিড টেস্টিংয়ের অনুমতি দিলো সরকার।

২০ সেপ্টেম্বর, সোমবার স্বাস্থ্য সেবা বিভাগের উপ সচিব বিলকিস বেগম স্বাক্ষরিত এক আদেশে এই অনুমতি দেয়া হয়। তবে ওই আদেশে ১৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবারের তারিখ উল্লেখ রয়েছে।

ওই আদেশে বলা হয়, দেশে এন্টিজেন টেস্টের চাহিদার কারণে অতি স্বল্প সময়ে করোনা শনাক্ত করার জন্য এই অনুমতি দেয়া হয়। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের প্রস্তাবনা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মোতাবেক দেশের সকল সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, সরকারি পিসিআর ল্যাব এবং সকল স্বাস্থ্য ইনস্টিটিউটে এন্টিজেন ভিত্তিক টেস্ট চালুর অনুমতি নির্দেশক্রমে প্রদান করা হয়।

আরো বলা হয়, তবে এ বিষয়ে শর্ত রয়েছে, এক্ষেত্রে যাচাই-বাছাইয়ের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রক্রিয়াধীন করোনা ল্যাব সম্প্রসারণ নীতিমালাটি চূড়ান্ত হলে তা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

এর আগে গত ৫ জুলাই এন্টিজেন ভিত্তিক র‌্যাপিড টেস্টের অনুমোদন দেয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। এছাড়াও করোনা সম্পর্কিত জাতীয় পরামর্শক কমিটিও এই র‌্যাপিড টেস্টের অনুমোদন দেয়ার বিষয়ে কয়েকবার সুপারিশ করেছিল।

-পি

Print Friendly, PDF & Email
FacebookTwitter