গুগলের বিরুদ্ধে ৫০০ কোটি ডলারের মামলা

গুগলের বিরুদ্ধে ৫০০ কোটি ডলারের মামলা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিঃ
‘প্রাইভেট মোডে’ সার্চ হিস্টোরি ট্র্যাকিংয়ের অভিযোগে যুক্তরাষ্ট্রে প্রযুক্তি জায়ান্ট গুগলের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

মামলায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে গুগল ব্যবহারকারীদের গোপনীয়তা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। এজন্য গুগল ও এর মালিকানা প্রতিষ্ঠান আলফাবেটের কাছে ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

আইন সংস্থা বোয়িস শিলার ফ্লেক্সনার মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার একটি আদালতে এ মামলা দায়ের করেছে বলে খবরে জানায় বিবিসি।

খবরে বলা হয়, অনেক গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারকারী মনে করেন যে, প্রাইভেট মোড বা ‘ইনকগনিটো মোডে’ তাদের ‘সার্চ হিস্টোরি’ ট্র্যাক করা হয় না।

তবে গুগল জানিয়েছে, আদতে ব্যাপারটা তেমন নয়। তারা জানিয়েছে, ব্যক্তিগত মোডে ব্রাউজিং করার সময় ব্যবহারকারীদের ট্র্যাক করা অবৈধ নয়। এই মোডে তথ্য সংগ্রহের ব্যাপারটি তারা গোপন রাখেনি।

ইনকগনিটো মোডে ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের ব্রাউজারে তাদের কার্যক্রম নিবন্ধিত না হওয়ার সুবিধা পান। কিন্তু তারা যে ওয়েবসাইট ভিজিট করবে ওই ওয়েবসাইট চাইলে গুগল অ্যানালিটিকস ব্যবহার করে তাদের কার্যক্রমের খোঁজ রাখতে পারে।

গত ২ জুন, মঙ্গলবার দায়ের হওয়া মামলাটিতে বলা হয়, গুগল চাইলেই তাদের গোপন ও অননুমোদিত তথ্য সংগ্রহ চালিয়ে যেতে পারে না।

জামালপুর-২ এর সংসদ সদস্য করোনায় আক্রান্ত

গুগল তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ পুরোপুরি প্রত্যাখ্যান করেছে। প্রতিষ্ঠানটির মুখপাত্র হোসে কাস্তানিয়েদা বলেন, ‘কোনো ব্যবহারকারী যখনই ইনকগনিটো মোড চালু করেন, আমরা তখনই বলে দিই যে, ওয়েবসাইটগুলো চাইলে তাদের কার্যক্রম বিষয়ক তথ্য সংগ্রহ করতে পারবে।’

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter