ডিমলায় ১০৪০ টাকা সরকারী দরে ধান ক্রয় শুরু

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী থেকেঃ
নীলফামারীর ডিমলায় কৃষকদের কাজ থেকে সরাসরি সরকারীভাবে বোরো ধান, চাল সংগ্রহ অভিযান শুরু করা হয়েছে।

শনিবার (২৫মে) দুপুরে উপজেলার ডিমলা সদর ইউনিয়নের সরদারহাট বসুনিয়া গ্রামের মৃত রমজান আলীর পুত্র, কৃষক সিরাজুল ইসলামের বাড়ি গিয়ে তার নিটক ধান ক্রয়ের মাধ্যমে সংগ্রহের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি, উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও)নাজমুন নাহার।

এসময়ে তিনি সরাসরি ওই কৃষকের কাছ থেকে ১ হাজার ৪০ টাকা মন ও ২৬ টাকা কেজি দরে ৮০ (আধাটন) কেজি ধান ক্রয় করেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোফাচ্ছেল হোসেনের সভাপতিত্বে এসময়ে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা সেকেন্দার আলী, উপজেলা ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা(ওসিএলএসডি) জাহেদুল ইসলাম,উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম,সদরের দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা শওকত রেজা সহ এলাকাবাসী।

বাড়িতে বসেই সরকারের কাছে ধান বিক্রি করতে পেরে কৃষক সিরাজুল ইসলাম এই প্রতিবেদককে আবেগ আপ্লুত হয়ে বলেন, আমি কখনোই ভাবিনী এভাবে বাড়িতে বসে থেকেই সরকারের খাদ্য গুদামে ধান বিক্রি করতে পারব।

জীবনে সরকারী কোনো ব্যক্তি আমার বাড়িতে তো দুরের কথা গোটা উপজেলাতেও এভাবে ধান কিনতে আমি কখনো দেখিনি। আমি মনে করি এভাবে প্রকৃত কৃষক শনাক্তের মাধ্যম অন্যান্য কৃষকদের কাছ থেকেও যদি সরকারীভাবে ধান ক্রয় করা হয় তবে প্রকৃত কৃষকেরা অনেক বেশি উপকৃত হবেন এবং অনেকটাই ঘুরে দ্বাড়াতে পারবেন।

উপজেলা ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা(ওসিএলএসডি) জাহেদুল ইসলাম জানান,উপজেলায় ১হাজার ৪০টাকা মন ও ২৬ টাকা প্রতি কেজি দরে ৪শত ১১মেট্রিকটন ধান এবং ১হাজার ৪শত ৪০টাকা মন ও প্রতি কেজি ৩৬ টাকা দরে ১ হাজার ৮৫২ মেট্রিকটন সিদ্ধ চাল ক্রয় করা হবে।

ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার বলেন, এ মৌসুমে বোরো ধান সরাসরি কৃষকের কাজ থেকে সংগ্রহ করা হবে। যাতে করে কৃষকরা ধানের ন্যায্য মূল্য পান ও সম্ভাব্য ক্ষতির আশঙ্কা কাটিয়ে উঠতে পারেন সেজন্য সব ধরনের অনিয়ম ঠেকাতে উপজেলা কৃষি অধিদপ্তরের কৃষক তালিকাগুলো খাদ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে মিলিয়ে ও উপজেলা প্রশাসনের প্রতিনিধির মাধ্যমে যাচাই-বাছাই করে প্রকৃত কৃষকের কাজ থেকে ধান সংগ্রহ করা হচ্ছে ও হবে।

-এসএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter