দারুণ সাড়া ফেলেছে ‘ও বাবু সেলাম বারে বার’

দারুণ সাড়া ফেলেছে ‘ও বাবু সেলাম বারে বার’

বিনোদনঃ
“এক ঘাটেতে রান্ধি-বাড়ি মোরা আরেক ঘাটে খাই, …বাবু সেলাম বারে বার”- পদ্মাপারের বেদেদের জীবন নিয়ে পল্লীকবি জসীমউদ্দীন রচিত অনবদ্য কথামালা আর সুরের মুর্ছনায় দর্শকের মন ছুঁয়ে গেছে সম্প্রতি ‘আইপিডিসি আমাদের গান’ ইউটিউব চ্যানেল থেকে রিলিজ হওয়া গানটি।

বিটিভির দর্শক-শ্রোতাদের কাছে এক সময়ের ভীষণ জনপ্রিয় এই গানটি নতুনভাবে ঈদের দিন কয়েক আগে ‘আইপিডিসি আমাদের গান’ ইউটিউব চ্যানেল থেকে রিলিজের পর তা ঈদের উচ্ছ্বাসে যোগ করে ভিন্ন এক মাত্রা।

গানটির সাথে পরিচিতদের এই পরিবেশনা করে তুলেছে স্মৃতিকাতর, ফিরিয়ে নিয়ে গেছে শৈশবে।

নগরীর বিভিন্ন শপিং মল আর সুপার শপে প্রায়ই বাজছে গানটি। ইউটিউবে এ পর্যন্ত গানটি প্রায় ৭.৫ লক্ষ বারেরও বেশি বার দেখা হয়েছে এবং প্রতিদিন দেশ ও দেশের বাইরের দর্শকশ্রোতাদের অসংখ্য কমেন্ট আসছে।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ও ক্রিয়েটোর উদ্যোগে পার্থ বড়ুয়ার সঙ্গীতায়োজনে শিল্পী অংকন ও কামরুজ্জামানের কন্ঠে নতুন করে পরিবেশিত পল্লীকবির বিখ্যাত এই গানটি এখন শ্রোতাদের মুখে মুখে।

গানটি প্রচারের উদ্যোগ গ্রহণের জন্য আইপিডিসি’র প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানিয়ে মাহেদী আশিক নামের একজন শ্রোতা লিখেছেন, “নিজস্ব সংস্কৃতির প্রতি যখন আমরা অনীহা প্রকাশ করছি ঠিক তখনই আপনারা বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরলেন আমাদের নিজস্ব সংস্কৃতিকে। অনেক কৃতজ্ঞতা জানাচ্ছি আপনাদেরকে।”

শ্বাশ্বতী দে নামে একজন শ্রোতার মন্তব্য, “বাহ্, সুন্দর পরিবেশ সৃষ্টি, সুন্দর গায়কি, ভীষণ সুন্দর করে বাংলাকে তুলে ধরার জন্য আইপিডিসির সকল কলাকুশলিদের অনেক ধন্যবাদ। ভবিষ্যতেও এমন গান পাওয়ার আশা রইলো।”

এমন মন্তব্য মিলেছে সহস্রাধিক। মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের অনেক শ্রোতাও।

উল্লেখ্য, আইপিডিসি আমাদের গান-এর উদ্যোগে নতুন করে পরিবেশিত বাংলাদেশের মাটি ও মানুষ নিয়ে রচিত অনেক গানই ইতোমধ্যে শ্রোতাদের হৃদয়ে বিশেষ জায়গা দখল করে নিয়েছে।

‘ও বাবু সেলাম বারে বার’ গানটির দুই কণ্ঠশিল্পীর একজন অংকন ও আরেক জনপ্রিয় শিল্পী পলাশের গাওয়া ‘বেতের আড়া’ গানটি এর মধ্যে অন্যতম।

এই গানের ভিউ এখন পর্যন্ত সবচেয়ে বেশি, প্রায় ২২ মিলিয়ন। সর্বোচ্চবার দেখা গানের তালিকায় দ্বিতীয়তে আছে চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওনের কণ্ঠে ‘নিশা লাগিলো রে’ আর নাদিয়া দোরার কণ্ঠে ‘প্রাণ সখিরে’।

গান দুটির ভিউ প্রায় ১৫ মিলিয়ন। এছাড়া ফজলুর রহমান বাবুর কণ্ঠে দোল দোল দুলুনি, জলের গান ব্যান্ড দলের স্কুল খুইলাছে রে মওলা, নবনীতা চৌধুরীর কণ্ঠে বন্ধু বিনে প্রাণ বাঁচে না, লায়লার কণ্ঠে তিন পাগলে হলো মেলা বিশেষভাবে উল্লেখযোগ্য।

উল্লেখ্য, দেশের লুপ্তপ্রায় লোকসংগীতকে নান্দনিক উপস্থাপনার মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা ও কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য আইপিডিসিকে ‘মেধাস্বত্ব সুরক্ষা সম্মাননা–২০২১’–এ ভূষিত করে বাংলাদেশ কপিরাইট অফিস।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর উদ্যোগে বাংলাদেশের মাটি ও মানুষের গান নিয়ে একটি ভিন্ন মাত্রার সঙ্গীতায়োজন ‘আইপিডিসি আমাদের গান’। এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য দেশের সমৃদ্ধ লোকজ সংগীতকে বিশ্বের সামনে তুলে ধরা।

এরই মধ্যে চ্যানেলটি ২০টি গান প্রকাশ করেছে। সর্বশেষ প্রকাশিত ‘ও বাবু সেলাম বারে বার’ শ্রোতাদের মন জয় করে চলেছে। গানটির সার্বিক পরিকল্পনায় ছিলেন রাশিদ খান।

গানটি শুরতে পারেন এই লিংকে https://www.youtube.com/watch?v=G2bqrsdIfrY

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।