দুধে সিসা, ক্রোমিয়াম বা সালফা পাওয়া যায়নিঃ কৃষিমন্ত্রী

কৃষি সংবাদঃ

দেশে উৎপাদিত সব কোম্পানির পাস্তুরিত ও অপাস্তুরিত দুধে সিসা, ক্রোমিয়াম কিংবা সালফা ড্রাগ বা এন্টিবায়োটিকের মতো ভারী ধাতুর উপস্থিতি পাওয়া যায়নি।

এসব দুধের নমুনা ভারতের চেন্নাইয়ে পরীক্ষা করা হয়েছে। বললেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।বুধবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে বিএআরসির পুষ্টি ইউনিট আয়োজিত দুধে অ্যান্টিবায়োটিক, সালফা ড্রাগ ও ভারী ধাতুর উপস্থিতি বিশ্নেষণ ফলাফল প্রকাশ বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

কৃষিমন্ত্রী বলেন,  দুধের নমুনা ভারতের চেন্নাইয়ে পরীক্ষা করা হয়েছে। আবার দেশের কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) পরীক্ষা করেছে। তাদের গবেষণা রিপোর্টে এসব দুধে স্বাস্থ্যঝুঁকির মতো কোনো উপাদান পাওয়া যায়নি।

তিনি বলেন, মিল্ক ভিটা, আড়ং, ফার্মফ্রেশ, ইগলু, আরডি, সাভার ডেইরি ও প্রাণ এবং অপাস্তুরিত (কাঁচা তরল দুধ) দুধের ১৬টি নমুনা সংগ্রহ করে ভারতের চেন্নাইয়ের এসজিএস গবেষণাগারে পরীক্ষা করা হয়। যেসব দুধের নমুনা পরীক্ষা করানো হয়েছে, সেগুলো অবশ্যই নিরাপদ এবং কোনো সমস্যা নেই।

কৃষিমন্ত্রী বলেন, বিএআরসি হচ্ছে গবেষণা প্রতিষ্ঠানের এপেক্স বডি। খাদ্যসহ যে কোনো পণ্য নিয়ে আতঙ্ক বা বিভ্রান্তি এড়াতে এবং বিভিন্ন পণ্যের মান নিয়ন্ত্রণে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে শিগগিরই দেশে অ্যাক্রিডেটেড ল্যাবরেটরি স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter