নন এমপিও শিক্ষক-কর্মচারীদের প্রধানমন্ত্রীর অনুদান

নন এমপিও শিক্ষক-কর্মচারীদের প্রধানমন্ত্রীর অনুদান

শিক্ষাঃ
করোনাকালে ক্ষতিগ্রস্ত নন এমপিও শিক্ষক-কর্মচারীদেরকে ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা দেয়া হবে। সহায়তার অংশ হিসেবে এই টাকা বিশেষ অনুদান প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনার সংক্রমণ রোধে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। এতে করে ৬৪ জেলার ৮ হাজার ৪৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) নন এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই এসব শিক্ষককের প্রত্যেককে পাঁচ হাজার টাকা এবং ২৫ হাজার ৩৮ জন ননএমপিও কর্মচারীর প্রত্যেককে আড়াই হাজার টাকা প্রদান করা হবে। এতে মোট ১ লাখ ৫ হাজার ৭৮৫ জন শিক্ষক-কর্মচারীর জন্য ২০১৯-২০২০ অর্থ বছরে প্রধানমন্ত্রী তার ‘বিশেষ অনুদান’ খাত থেকে জেলা প্রশাসকের মাধ্যমে এই টাকা প্রদান করেছেন।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তালিকাভুক্ত ‘ইআইআইএন’ ধারী ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের বিশাল সংখ্যক শিক্ষক-কর্মচারীদের হালনাগাদ তথ্যাদি পূর্বে সংগ্রহ করে ডাটাবেজ তৈরি করা হয়। এরপর স্থানীয় প্রাশাসনের মাধ্যমে নামের তালিকা যাচাই-বাছাই করা হয়। সেই তালিকার ভিত্তিতেই প্রধানমন্ত্রীর এ অনুদানের টাকা প্রশাসকরা সংশ্লিষ্ট ননএমপিও শিক্ষক-কর্মচারীদের অনুকূলে চেক/ব্যাংক একাউন্টের মাধ্যমে চলতি মাসের মধ্যে বিতরণ করবেন।

প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মচারী এবং সর্বসাধারনের স্বাস্থ্য ঝুঁকি ও সুরক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে সংক্রমণের প্রথম দিকেই গত ১৬ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter