পাইপলাইন সিকিউরিটি’র প্রথম চীফ টেকনোলজি অফিসার নিয়োগ

পাইপলাইন সিকিউরিটি’র প্রথম চীফ টেকনোলজি অফিসার নিয়োগ

তথ্য প্রযুক্তিঃ

ডেটা ইন্টেলিজেন্স এবং সাইবার সিকিউরিটি অ্যানালিটিক্স কোম্পানি ‘পাইপলাইন সিকিউরিটি’র প্রথম চীফ টেকনোলজি অফিসার (সিটিও) হিসেবে নিযুক্ত হয়েছেন এ.এস.এম শামীম রেজা।

চলতি বছরের অক্টোবরে নতুন দায়িত্ব গ্রহণের পূর্বে তিনি কোম্পানির এআই এবং সাইবার সিকিউরিটি’র এক্সটার্নাল অ্যাডভাইজার হিসেবে দায়িত্বরত ছিলেন।

শামীম রেজা দীর্ঘ ১২ বছরেরও বেশি সময় লিংক-থ্রি টেকনোলজিস লিমিটেড-এর সাথে নিযুক্ত ছিলেন। সেখানে তিনি সকল সেবা-সুবিধা বাস্তবায়ন এবং অবকাঠামোগত সুরক্ষা কার্যক্রম পরিচালনা করেছেন।

বাংলাদেশে ‘দ্য টিম ফিনেক্স’-এর প্রতিষ্ঠাতা তিনি। প্রতিষ্ঠানটি মেশিন লার্নিং ফ্রেমওয়ার্ক ব্যবহার করে থ্রেট-হান্টিং রিসার্চ প্রোগ্রাম পরিচালনার কাজ করে।

এছাড়াও তিনি ‘অ্যাপনিক’-এর আঞ্চলিক ইন্টারনেট রেজিস্ট্রির একজন সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট (এসএমই) এবং একইসাথে স্বনামধন্য প্রযুক্তিগত সম্মেলন, ‘ওপেন সোর্স সামিট-নর্থ আমেরিকা’র আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা ফাউন্ডেশনের একজন কমিটি মেম্বার।

তিনি বাংলাদেশের সাইবার সিকিউরিটি অ্যানালাইসিসের বেশ কয়েকটি হ্যান্ডস-অন প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেছেন।

সানগ, রুটকনফ, বিডিনগ, অ্যাপ্রিকট, অ্যাপনিক, ওপেন সোর্স সামিট ইত্যাদির মতো আঞ্চলিক সম্মেলনেও তিনি উল্ল্যেখযোগ্য ভূমিকা রেখেছেন।

অনুভূতি প্রকাশ করে শামীম রেজা বলেন, “ডিজিটাল নিরাপত্তার প্রসারে পাইপলাইন সিকিউরিটি অসাধারণ ভূমিকা রাখছে। ভবিষ্যত নিয়ে তাদের সিইও’র দূরদৃষ্টি ও দৃঢ় পরিকল্পনাই মূলত আমাকে আকৃষ্ট করেছে। একত্রে কাজ করে ভালো কিছু অর্জন করতে পারবো বলে আমি আশাবাদী।”

তিনি আরও বলেন, “পাইপলাইনকে এগিয়ে নিয়ে যাওয়াই আমার মূল লক্ষ্য। আমার বিশ্বাস যে বাংলাদেশ ও জাপানে নতুন অফিস শুরু করে ব্যবসায়ে এসওএস সুবিধা ও মনিটরিং সল্যুশন চালুর মাধ্যমে পণ্য প্রকৌশল, ডিজাইন এবং এআই গবেষণা দ্বারা বাজারজুড়ে প্রযুক্তির আশীর্বাদ ছড়িয়ে দিতে পারবো।”

পাইপলাইন সিকিউরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালান ওয়াতানাবে বলেন, “ডিজিটাল বাণিজ্যের ভবিষ্যত সুরক্ষিত করতে গ্রাহদের জন্য ডেটা ভিত্তিক সল্যুশন তৈরি করা অপরিহার্য।

টেলিকম নেটওয়ার্কের সুরক্ষা নিশ্চিতে এবং নিজের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জ্ঞান কাজে লাগাতে শামীম দক্ষভাবে মিশন ক্রিটিক্যাল অবকাঠামো পর্যবেক্ষণ ও পরিচালনায় বিশেষ ভূমিকা রাখবে। শামীমকে পেয়ে আমরা ভীষণ আনন্দিত।”

২০১৫ সালে যাত্রা শুরু করা পাইপলাইন সিকিউরিটি’র সদর দপ্তর জাপানে অবস্থিত। এশিয়া ও মধ্যপ্রাচ্যে নিজেদের প্রতিষ্ঠিত করতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

সিঙ্গাপুরের পর বাংলাদেশে পদার্পণ করেছে পাইপলাইন এবং দেশের সাইবারস্পেসকে সুরক্ষিত করতে প্রতিষ্ঠানে প্রথমবারের মতো সিটিও নিয়োগ করেছে।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter