প্রতিবন্ধীদের জন্য শুরু হচ্ছে চাকুরি মেলা

প্রতিবন্ধীদের জন্য শুরু হচ্ছে চাকুরি মেলা

কর্মসংস্থানঃ

সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে প্রশিক্ষণ ও কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে আইসিটি বিভাগের নেতৃত্বে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল “চাকুরি মেলা ২০২২” আয়োজন করতে যাচ্ছে।

আগামী ২০ মার্চ রবিবার রাজধানীর আগারগাঁও এনজিও বিষয়ক ব্যুরোতে দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পিএএ, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে. এম. তারিকুল ইসলাম এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।

সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি (সিএসআইডি) ও এনজিও বিষয়ক ব্যুরো এবং বিসিসি’র “তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” প্রকল্পের সহযোগিতায় এবারের মেলা অনুষ্ঠিত হবে। উল্লেখ্যে এবারের চাকুরি মেলায় পিআর পার্টনার হিসেবে কাজ করছে বাংলাদেশের অন্যতম পিআর প্রতিষ্ঠান মিডিয়া কোয়েস্ট বাংলাদেশ।

আইসিটি শিল্পের কিছু চাকুরীদাতা প্রতিষ্ঠান ও সংগঠন যেমন BACCO, BASIS, BCS, FBCCI, CCOAB, e-CAB, WE এবং এনজিও প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে এ মেলায় অংশগ্রহণ করে থাকে।

মেলায় অংশগ্রহণকারী প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটার দক্ষতা ও প্রশিক্ষণের উপর ভিত্তি করে একটি উল্লেখযোগ্য সংখ্যক চাকুরী প্রার্থীকে মেলা থেকেই চাকুরি প্রদান করা হয় এবং কিছু চাকুরী দাতা প্রতিষ্ঠান তাদের চাহিদা মোতাবেক চাকুরী প্রার্থী প্রতিবন্ধী ব্যক্তিদের সংক্ষিপ্ত তালিকার অন্তর্ভুক্ত করে পরবর্তীতে তাদের প্রতিষ্ঠানে পদ ফাকা হওয়া সাপেক্ষে তাদের চাকুরী প্রদান করেন।

২০১১ সাল হতে সূচনা ফাউন্ডেশন ও সিএসআইডি’র বিশেষজ্ঞ সহায়তায় বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ পরিচালনা করে আসছে। এ প্রশিক্ষণ বিসিসি’র মোট ৭টি কেন্দ্রে (ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও ফরিদপুর) পরিচালনা করা হয়।

প্রতিবন্ধীদের জন্য আইসিটি প্রশিক্ষণসহ চাকুরী মেলা, জাতীয় যুব আইটি প্রতিযোগিতা আয়োজন, আন্তর্জাতিক যুব আইটি প্রতিযোগিতায় সহযোগিতা প্রদান এবং আইসিটি বিভাগের পক্ষ থেকে গৃহীত বিভিন্ন উদ্যোগ নিয়ে সভা, বিভাগীয় সেমিনার ও স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপকভাবে প্রচারের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পেইন আয়োজন করা হয়।

এসকল কার্যক্রম পরিচালনা করার জন্য বিগত জুলাই ২০১৭ থেকে জুন ২০২২ মেয়াদে “তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন” শীর্ষক একটি প্রকল্প বর্তমানে বাস্তবায়নাধীন রয়েছে। এ পর্যন্ত বিসিসি হতে মোট ১৬৭১ জন প্রতিবন্ধী ব্যক্তি আইসিটি প্রশিক্ষণ লাভ করেছে।

এছাড়া প্রকল্পের অধীনে আরো প্রায় ২৭০০ প্রতিবন্ধী ব্যক্তিকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। উল্লেখ্যে ২০১৫ সাল হতে এ মেলার মাধ্যমে এ পর্যন্ত সাত শতাধিক আইসিটিতে দক্ষ প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।  

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter