বাংলাদেশে নতুন ভয়ানক ধরনের করোনা শনাক্ত

বাংলাদেশে নতুন ভয়ানক ধরনের করোনা শনাক্ত

করোনা সংবাদঃ
দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের মূল কারণ যুক্তরাজ্য ও সাউথ আফ্রিকার ভ্যারিয়েন্ট। এর মধ্যে আধিপত্য সাউথ আফ্রিকার ধরনটির। এর মধ্যে জানা গেল একটি নতুন তথ্য।

সেটি হলো দেশে করোনাভাইরাসের নাইজেরিয়ার ধরন (ভ্যারিয়েন্ট) শনাক্ত হয়েছে। এ ধরনের নাম বি.১.৫২৫।

করোনাভাইরাসের জিনোমের উন্মুক্ত তথ্যভান্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটার (জিসএআইডি) ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে। এ খবর নিশ্চিত করেছেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীরা। যদিও সরকারের গবেষণা সংস্থা আইইডিসিআর এই বিষয়টি নিয়ে এখনও কিছু জানায়নি।

জিসএআইডি বলছে, গত মার্চ ও এপ্রিল মাসে বাংলাদেশের দুটি বিভাগ থেকে নমুনা সংগ্রহ করে জিনম সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

ঢাকার উত্তরা, আজিমপুর ক্যান্টনমেন্ট এলাকার পাশাপাশি সিলেটের সুনামগঞ্জ থেকে সংগ্রহ করা নমুনায় এই ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। তবে এই ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক, এটি রোগীর জন্য কতটা ক্ষতিকর, সে বিষয়ে প্রাথমিকভাবে তথ্য পাওয়া যায়নি।

এদিকে, প্রতিবেশী দেশ ভারতের ডাবল মিউটেড ভ্যারিয়েন্ট নিয়ে শঙ্কায় আছেন বিশেষজ্ঞরা। তারা মনে করছেন, যদি এ ভ্যারিয়েন্ট বাংলাদেশে চলেই আসে তাহলে আরও ভয়াবহ রূপ ধারণ করবে।

করোনার ভারতীয় নতুন ভ্যারিয়েন্ট যেন বাংলাদেশে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য সীমান্ত বন্ধ বা কঠোর সতর্কতার জারির সুপারিশ করেন জনস্বাস্থ্যবিদ ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter