বুধবার থেকে কয়েকদিন চলবে বৃষ্টি

অনলাইনঃ

বঙ্গোপসাগরে নতুন করে লঘুচাপ সৃষ্টি হওয়ায় দেশে ফের বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। আগামী ১৬ সেপ্টেম্বর, বুধবার থেকে শুরু হওয়া এই বৃষ্টির প্রবণতা টানা কয়েকদিন চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে আজ ১৪ সেপ্টেম্বর, সোমবার রাজধানীসহ দেশের বেশির ভাগ স্থানে বৃষ্টি চলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আবদুর রহমান। তবে কাল থেকে বৃষ্টি কিছুটা কমতে পারে বলেও জানান তিনি।

গতকাল রবিবার সারা দেশের বেশিরভাগ জায়গায়ই কমবেশি বৃষ্টি হয়েছে। পাশাপাশি প্রতিবেশী দেশ ভারতের আসাম, মিজোরাম ও পশ্চিমবঙ্গেও শুরু হয়েছে বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, নতুন করে বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হয়েছে। বাংলাদেশ থেকে বেশ দূরে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ভারতের অন্ধ্র প্রদেশের উপকূলের কাছাকাছি রয়েছে। এটির প্রভাবে বিপুল পরিমাণ মেঘমালা বাংলাদেশ ও ভারতের বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়েছে। এ কারণে বৃষ্টির পাশাপাশি দমকা হাওয়া বয়ে যাচ্ছে। আগামী কয়েক দিনে তা বাড়তে পারে।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে অধিদপ্তর জানায়, রংপুর, ময়মনসিংহ, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ‍ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া সারাদেশের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।