ব্রাহ্মী টু বাংলা ও অ- ইন দ্য কোয়েস্ট এর মোড়ক উন্মোচন

ব্রাহ্মী টু বাংলা ও অ- ইন দ্য কোয়েস্ট এর মোড়ক উন্মোচন

শিল্প ও সাহিত্যঃ
বাংলা টাইপোগ্রাফি ও এর ক্রমবিকাশ নিয়ে প্রকাশিত হলো বিশিষ্ট চিত্রশিল্পী ও ডিজাইনার সব্যসাচী হাজরার বই ‘অ- ইন দ্য কোয়েস্ট অফ বাংলা টাইপোগ্রাফি’। বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ ও নোকতা।

১৪ জুন, মঙ্গলবার বিকালে রাজধানীর ধানমন্ডিস্থ আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা’র লা গ্যালারিতে আয়োজিত এক অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের অধ্যাপক শিশির ভট্টাচার্য; স্থপতি ও চলচ্চিত্র নির্মাতা এনামুল করিম নির্ঝর; কিংবদন্তি অভিনেতা আফজাল হোসেন; আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা’র পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজ প্রমুখ।

এসময় বই প্রকাশের পাশাপাশি ‘ব্রাহ্মী টু বাংলাদেশ’ শিরোনামে সব্যসাচী হাজরা একটি বিশেষ প্রদর্শনীর উদ্বোধনও হয় যেখানে বাংলা টাইপোগ্রাফির ইতিহাস ও বিবর্তন সম্পর্কিত বিভিন্ন তথ্য জানার সুযোগ রয়েছে। আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা’র লা গ্যালারিতে প্রদর্শনীটি চলবে আগামী ২৫ জুন পর্যন্ত। রবিবার বাদে প্রতিদিন দুপুর ৩টা থেকে ৯টা পর্যন্ত প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনী আয়োজনে সহযোগী হিসেবে আছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

নতুন বই ও প্রদর্শনী সম্পর্কে, সব্যসাচী হাজরা বলেন, আমার এই বইটি মূলত মুদ্রিত বাংলা হরফ নিয়ে। বইটিতে প্রমিত বাংলা হরফের পরিক্রমা তুলে ধরা হয়েছে।” তিনি আরও বলেন, “ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর আমাকে ভীষণভাবে অনুপ্রাণিত করে এবং এই বইটি আমি তাঁর স্মরণে উৎসর্গ করতে চাই।”

ভাষা আন্দোলনের সত্তর বছর, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদ্বিশতবার্ষিকী উপলক্ষ্যে এই প্রকাশনা ও প্রদর্শনীর উদ্যোগ গ্রহণ করে বলে লেখক জানান।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter