ব্রিটিশ প্রধানমন্ত্রীকে সাইকেল উপহার দিলেন আমেরিকার প্রেসিডেন্ট

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে সাইকেল উপহার দিলেন আমেরিকার প্রেসিডেন্ট

আন্তর্জাতিকঃ
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বাইসাইকেল প্রীতি সর্বজনবিদিত। মাঝে মাঝেই লন্ডনের রাস্তায় তাঁকে সাইকেল চালাতে দেখা যায়।

সাইকেল চালাতে ভালবাসেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও। এই দুই সাইকেলপ্রেমী রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথমবার সাক্ষাতে মিলিত হন।

তখন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে একটি সাইকেল উপহার দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট। এ খবর এনডিটিভি’র।

জি-৭ বৈঠকে যোগ দিতে সস্ত্রীক ব্রিটেনে যান বাইডেন। সেখানে গত শুক্রবার (১১ জুন) জনসনের সঙ্গে তাঁর প্রথম দেখা হয়। তখনই তিনি সাইকেলটি উপহার দেন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে।

আমেরিকার ফিলাডেলফিয়ার ‘বাইলেঙ্কি সাইকেল ওয়র্কস’ এই সাইকেলটি তৈরি করে। গত ২৩ মে আমেরিকার পররাষ্ট্র দপ্তর ওই বিশেষ সাইকেলটি নির্মাণের নির্দেশ দিয়েছিল। চার জন কর্মী মিলে ১৫ দিনের মধ্যে এই সাইকেলটি তৈরি করেন।

স্টিফেন বাইলেঙ্কি

সংস্থার কর্ণধার স্টিফেন বাইলেঙ্কি জানিয়েছেন, নীল, সাদা ও লাল রঙের আধুনিক মানের সাইকেলটি তৈরি করতে দেড় হাজার ডলার খরচ হয়েছে। এর সঙ্গে প্রধানমন্ত্রী বরিসকে দেওয়া হয়েছে একটি নীল রঙের হেলমেটও।

স্টিফেনের আশা, তাদের তৈরি সাইকেল ব্রিটিশ প্রধানমন্ত্রীকে উপহার দেওয়ায় সংস্থার প্রচার ও জনপ্রিয়তা বাড়বে।

এদিকে, বাইডেনকে একটি সাদা-কালো মুরাল উপহার দিয়েছেন বরিস জনসন। আমেরিকায় ক্রীতদাস প্রথা অবসানের দাবিতে আন্দোলনের ‘মুখ’ ফ্রেডরিক ডগলাসের প্রতিমূর্তি সেই মুরালে।

শুধু বরিসকে নয় তাঁর স্ত্রী ক্যারিকেও আমেরিকার প্রেসিডেন্ট দম্পতি উপহার দিয়েছেন। সে দেশের সেনাদের স্ত্রীদের তৈরি একটি চামড়ার ব্যাগ ও সিল্কের স্কার্ফ উপহার দেন।

-টিবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter