ভাসানচরের উদ্দেশে রোহিঙ্গাদের বিশাল বহর

ভাসানচরের উদ্দেশে রোহিঙ্গাদের বিশাল বহর

রোহিঙ্গা ইস্যুঃ
কক্সবাজারের কুতুপালং শরণার্থী শিবির থেকে নোয়াখালীর ভাসানচরে যাচ্ছেন রোহিঙ্গাদের একটি অংশ। ঘিঞ্জি শিবিরে থাকার চাইতে তারা ভাসানচরের আধুনিক বাড়িঘরে যাওয়াটাকেই শ্রেয়তর মনে করছেন।

ইতোমধ্যে আজ ৩ ডিসেম্বর, বৃহস্পতিবার সকালে রোহিঙ্গাদের নিয়ে একটি বিশাল বহর চট্টগ্রামের উদ্দেশে রওয়ানা হয়েছে। তবে এতে কতজন রোহিঙ্গা আছেন তা নিশ্চিতভাবে জানা যায়নি। চট্টগ্রাম থেকে তাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে বলে সরকারি সূত্র জানিয়েছেন।

তবে কয়েকটি সূত্র জানিয়েছে, স্বেচ্ছায় ভাসানচরে যেতে আগ্রহী অন্তত শতাধিক পরিবার। গতকাল ২ ডিসেম্বর, বুধবার বিকালে টেকনাফের শামলাপুর রোহিঙ্গা শিবিরের পাঁচ পরিবারের ২৭ জন সদস্য উখিয়ার ট্রানজিট ক্যাম্পে আসেন। আজ সকালেও ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের ক্যাম্প ছাড়তে দেখা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের উচ্চপদস্থ এক কর্মকর্তা একটি সংবাদমাধ্যমে বলেছেন, ‘স্বেচ্ছায় ভাসানচরে যেতে রাজি রোহিঙ্গাদের একটি অংশ ক্যাম্প ত্যাগ করেছে। তাদের উখিয়ার কুতুপালংয়ের ট্রানজিট পয়েন্ট ও কলেজ মাঠে রাখা হয়েছে।’

আজ বৃহস্পতিবার রোহিঙ্গাদের এই দলটিকে নিরাপত্তার সঙ্গে ভাসানচর নিয়ে যাওয়ার জন্য চট্টগ্রামে নিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। পরে সেখান থেকে তাদের ভাসানচরে হস্তান্তর করা হবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
FacebookTwitter