ময়মনসিংহে নগর যুব কাউন্সিল টাস্কফোর্স সভা অনুষ্ঠিত

ময়মনসিংহে নগর যুব কাউন্সিল টাস্কফোর্স সভা অনুষ্ঠিত

সারাদেশঃ

তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে সাধারণ সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে ময়মনসিংহে নগর যুব কাউন্সিল গঠনে এক টাস্কফোর্স সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৭ এপ্রিল) বিকেলে ময়মনসিংহ নগরীর একটি রেস্টুরেন্টের হল রুমে এই সভা অনুষ্টিত হয়।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাথে যৌথভাবে আয়োজিত এই সভায় সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত এর সঞ্চলনায় সভাপতিত্ব করেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের উপ-নির্বাহী প্রধান মিকিকো সাওয়ানিশি, এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যজিস্ট্রেট জান্নাতুল মাওয়া।

অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর শারমিন আক্তার মিতু । সিটি কপোর্রেশন এলাকার পঞ্চাশ জন তরুণকে নিয়ে গঠিত এক অস্থায়ী টাস্কফোর্সের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় এই সভার মাধ্যমে।

উক্ত সভা সঞ্চালক হিসেবে আরো ছিলেন,সিরাক-বাংলাদেশ এর প্রোগ্রাম সহকারী পরিচালক (প্রোগ্রাম) মোঃ সেলিম মিয়া।

আয়োজক সংস্থা সিরাক—বাংলাদেশ জানায়, এই প্রকল্পের মাধ্যমে নগরের উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্তকরণের লক্ষ্যে গণতান্ত্রিক পদ্ধতিতে তাদের মধ্যে থেকে প্রতিনিধি মনোনয়ন ও নির্বাচন প্রক্রিয়ায় নির্বাচিত করে তাদের কথা, মতামত ও দাবিসমূহ সিটি কর্পোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবে যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুণদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে।

প্রকল্পটির অধীনে তরুণদের দ্বারা নির্বাচিত যুব কাউন্সিলর হিসাবে নগর যুব কাউন্সিলে যোগদানের মাধ্যমে সিটি কর্পোরেশনে মেয়রের তত্ত্বাবধানে নগরের উন্নয়ন কার্যক্রমে যুবদের পরামর্শ প্রদান, অংশগ্রহণ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় উদ্বুদ্ধ করবে।

এছাড়াও প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা—১১ ও ১৬ (SDG-11 & 16) অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে।

প্রকল্পটির মাধ্যমে রংপুর সিটি কর্পোরেশনের সাথে সম্মিলিতভাবে নগর যুব কাউন্সিলের নির্দেশিকা তৈরি, কাউন্সিল গঠন, যুব ভোটার তালিকা তৈরি এবং তালিকাভুক্ত যুবদের মধ্যে হতে নগর যুব কাউন্সিলর (প্রতিটি সিটি কর্পোরেশনে ২০ জন যুব কাউন্সিলর) নির্বাচন করা হবে।

প্রস্তাবিত এই কাউন্সিল জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে যথাক্রমে Bangladesh Urban Youth Councils Network এবং World Urban Youth Councils Network এর সদস্যপদ গ্রহনের মাধ্যমে স্থানীয় পর্যায়ে তরুণদের সম্পৃক্ততা ও দক্ষতা উন্নয়নে কাজ করবে।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তাবৃন্দ সকলেই প্রকল্পটিকে সাধুবাদ জানান এবং সর্বপ্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে আরো অংশ নেন সিরাক-বাংলাদেশ এর প্রোগ্রাম অফিসার রাফিউল হাসান রাসেল, অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার নাহিদুর রাহমান, প্রোগ্রাম অ্যাসোসিয়েট সুমাইয়া আক্তার মিলি, ময়মনসিংহ বিভাগীয় সমন্নয়কারী মোঃ রবিন মিয়া ও টাস্কফোর্স সদস্যগণ।

উল্লেখ্য, বাংলাদেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ হল তরুণ সম্প্রদায়। জাতীয় উন্নয়ন নীতিসমূহ তরুণদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে সুযোগ নিশ্চিত করেছে, ফলে স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে তরুণদের সম্পৃক্ততার থাকবে।

তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে সাধারণ সেবার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশের চারটি শহরে (ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম) নগর যুব কাউন্সিল গঠন করার উদ্দেশ্যে সিরাক-বাংলাদেশ জাতিসংঘের UNDEF ও UN-Habitat এর সহায়তায় দুই বছরব্যাপী Advancing Engagement by Setting Up Urban Youth Council in Bangladesh শীর্ষক প্রকল্প গ্রহন করেছে।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter