মানসিক স্বাস্থ্য সহায়তায় পারিবারিক গ্রুপ কাউন্সেলিং

মানসিক স্বাস্থ্য সহায়তায় পারিবারিক গ্রুপ কাউন্সেলিং

স্বাস্থ্যঃ
মাদকনির্ভরশীল রোগকে পারিবারিক রোগও বলা হয়। কারন এই ধরনের রোগীদের ব্যবস্থাপনার ক্ষেত্রে পরিবারের সদস্যগনদের বিভিন্ন নেতিবাচক পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়।

এবং পরিবারের সদস্যদের নিজের আত্নপরিচর্যার বিষয়ে গুরুত্ব দেয়ার সুযোগ হয় না। যার ফলশ্রুতিতে দেখা যায় নিয়মিত এই নেতিবাচক পরিস্থিতির সাথে জীবন যাপনের জন্য অনেক সময় পরিবারের সদস্যগনও বিভিন্ন মানসিক রোগে আক্রান্ত হয়ে যান।

এ সকল বিষয়কে গুরুত্ব দিয়ে আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রে চিকিৎসারত রোগীদের পরিবারের সদস্যদের জন্য পারিবারিক গ্রুপ কাউন্সেলিং কর্মসূচি নিয়মিত আয়োজন করা হয়।

এরই ধারাবাহিকতায় আজ রবিবার ২৯ মে ২০২২ উক্ত কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিবারের সদস্যদের অংশগ্রহনে পারিবারিক গ্রুপ কাউন্সেলিং সেশন আয়োজন করা হয়।

এবারের গ্রুপ সেশনের আলোচ্য বিষয় ছিলো ‘‘সেলফ কেয়ার’’।

সেশনের শুরুতে “ব্রিদিং এক্সসাইজ” পরিচালনা করেন আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের সাইকোসোশ্যাল কাউন্সেলর মমতাজ খাতুন।

এরপরে ‘‘সেলফ কেয়ার’’ বিষয়ে সেশন পরিচালনা করেন বর্ডার গার্ড বাংলাদেশের সাইকোলজিস্ট মোঃ আসাদুজ্জামান মন্ডল।

এবং পরবর্তীতে ‘‘মাদকনির্ভরশীলদের চিকিৎসায় পুষ্টির ভূমিকা’’ বিষয়ে সেশন পরিচালনা করেন আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের পুষ্টিবিদ মাহফিদা দীনা রুবাইয়া।

উক্ত দুইটি সেশনে সেশন ফ্যাসিলেটরগন সেলফ কেয়ারের বিভিন্ন বিষয় এবং এক্ষেত্রে পুষ্টিকর খাদ্যের ভুমিকা নিয়ে আলোচনা করেন।

মুক্ত আলোচনা অংশ পরিচালনা ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজিস্ট রাখি গাঙ্গুলি। উক্ত প্রোগ্রামে ১৫ জন রোগীর পরিবার থেকে ৩১ জন সদস্য অংশগ্রহন করেন।

উল্লেখ্য আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রে বিজ্ঞানসম্মত ও সমন্বিত চিকিৎসা ব্যবস্থায় অধীনে একজন রোগীকে চিকিৎসা প্রদান করা হয়।

এবং উক্ত কেন্দ্রে রোগীদের চিকিৎসায় অন্যান্য সকল কার্যক্রমের সাথে কাউন্সেলিং এর প্রতি বিশেষভাবে গুরুত্ব প্রদান করা হয়।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter