রাতে এটিএম বুথ বন্ধ

অর্থনীতিঃ

সাইবার হামলার আশঙ্কায় মধ্যরাত থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ থাকছে দেশের সকল এটিএম বুথ। দেশের স্বার্থেই অনির্দিষ্টকালের জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন ব্যাংক কর্তৃপক্ষ।

কোনো ব্যাংক রাত দশটা, কোনো ব্যাংক ১১টা কিংবা কোনো ব্যাংক ১২টা থেকে এটিএম বুথের সেবা বন্ধ রাখছে বলে জানা গেছে। বিষয়টি ক্ষুদে বার্তায় গ্রাহকদের অবহিত করা হয়েছে। তবে এ-ও জানানো হয়েছে, জরুরি প্রয়োজনে গ্রাহকরা জরুরি নম্বরে কল করে সেবা নিতে পারবেন।

সম্প্রতি ‘বিগল বয়েজ’ নামে উত্তর কোরিয়ার হ্যাকার গ্রুপ বাংলাদেশে সাইবার হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক। এরপর এ বিষয়ে সতর্কতা জারি করে গত ২৭ আগস্ট বাড়তি সতকর্তা অবলম্বনের জন্য সকল ব্যাংকে আনুষ্ঠানিক চিঠিও পাঠানো হয়।

এর পর থেকে অনলাইন ব্যাংকিং সীমিত ও তদারকি জোরদার করে ব্যাংকগুলো। এরই অংশ হিসেবে রাতে ব্যাংকের এটিএম বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। সতর্কতা তুলে না নেওয়া পর্যন্ত এই ব্যবস্থা অব্যাহত থাকবে বলে ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্রে জানা গেছে, গত সপ্তাহে দেশের আর্থিক খাতের অনলাইন সিস্টেমে একটি ম্যালওয়্যার সফটওয়্যার বা ভাইরাসের সন্ধান পাওয়া যায়। সাথে সাথেই বিষয়টি কেন্দ্রীয় ব্যাংককে অবহিত করে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। এরপরই কেন্দ্রীয় ব্যাংক সব ব্যাংককে চিঠি দিয়ে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়।

এছাড়া গত সপ্তাহে ফাইল ম্যানেজার প্লাগিং দুর্বলতার কারণে ৭ লাখ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হ্যাক হয়েছে বলে জানিয়েছে ওয়ার্ডফেন্স ওয়েব ফায়ারওয়ালের ডেভেলপার প্রতিষ্ঠান ডিফিয়ান্ট।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter