শান্তিতে নোবেল: মনোনয়ন পেয়েছেন ড. রুহুল আবিদ

অনলাইনঃ

এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি-আমেরিকান চিকিৎসক ড. রুহুল আবিদ ও তার অলাভজনক সংস্থা হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল (হ্যাফা)।

মর্যাদাপূর্ণ এ পুরস্কারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিকেল স্কুলের অধ্যাপক ড. রুহুল আবিদ ও তার সংস্থার নামটি প্রস্তাব করেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় (ইউমাস)।

ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় (ইউমাস)-এর নৃতত্ত্ব বিভাগের অধ্যাপক জিন-ফিলিপ বেলিউ’র বরাতে এ সংবাদ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম বাংলা প্রেস।

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য যে ২১১ ব্যক্তির নাম মনোনীত হয়েছে তাদের মধ্যে ড. আবিদ একজন।

ঢাকা মেডিকেল কলেজ থেকে স্নাতক করার পর জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে মলিকুলার বায়োলজি এবং জৈব রসায়নে পিএইচডি অর্জন করেছেন ডা. আবিদ। পরে তিনি ২০০১ সালে হার্ভার্ড মেডিকেল স্কুল থেকে ফেলোশিপ সম্পন্ন করেন। ব্রাউন গ্লোবাল হেলথ ইনিশিয়েটিভের একজন নির্বাহী সদস্যও তিনি।

বাংলাদেশের সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে তার অলাভজনক সংস্থা হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল (হ্যাফা)। গত তিন বছরে প্রায় ৩০ হাজার পোশাক শ্রমিককে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে এই প্রতিষ্ঠানটি। এছাড়া প্রায় ৯ হাজার সুবিধাবঞ্চিত নারী ও পোশাক শ্রমিককে জরায়ু ক্যানসার স্ক্রিনিং ও চিকিৎসা এবং কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরের দেড় হাজারেরও বেশি মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়েছে। বর্তমানে সংস্থাটি দুটি রোহিঙ্গা শরণার্থী শিবিরে করোনা সংক্রমণরোধে দক্ষতার প্রশিক্ষণ দিচ্ছে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter