সিটি করপোরেশন: মেয়াদ শেষের ৩ মাস পূর্বে নির্বাচন

সিটি করপোরেশনঃ

মন্ত্রিসভা আজ সিটি কর্পোরেশনগুলোর নির্বাচন মেয়াদ শেষ হওয়ার তিন মাস আগে অনুষ্ঠানের সিদ্ধান্তসহ স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন)(সংশোধনী) আইন-২০২০ নীতিগতভাবে অনুমোদন করেছে।

বর্তমানে সিটি কর্পোরেশনগুলোর মেয়াদ শেষ হওয়ার ৬ মাস পূর্বে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।


বৈঠকে প্রতি বছর ৮ আগস্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন রাষ্ট্রীয়ভাবে পালনের একটি প্রস্তাব অনুমোদন করা হয়।
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন।


তিনি বলেন, মন্ত্রিসভা আজ কিছু পরিবর্তনসহ স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন)(সংশোধনী) আইন-২০২০ নীতিগতভাবে অনুমোদন করেছে। তিনি বলেন, বর্তমানে সিটি কর্পোরেশনগুলোর মেয়াদ শেষ হওয়ার ৬ মাস আগে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। মন্ত্রিসভা এটি পরিবর্তন করে ৩ মাস পূর্বে নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়াল মাধ্যমে বৈঠকে যোগ দেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত আইনে নব নির্বাচিত প্রতিনিধিরা শপথ গ্রহণের ১৫ দিনের মধ্যে দায়িত্ব গ্রহণ করবেন। দায়িত্ব গ্রহণের ১৫ দিনের মধ্যে তাদের প্রথম বৈঠক করতে হবে। প্রথম বৈঠকের পর আইনের অন্যান্য ধারায় যা কিছুই থাকুক না কেন, আগের নেতৃত্বের মেয়াদ শেষ হয়ে যাবে বলে তিনি জানান।


তিনি বলেন, ৬ মাস অর্থাৎ ১৮০ দিন বেশ দীর্ঘ সময় হওয়ায় তা পরিবর্তন করে ৩ মাস করা হয়। এমনকি নির্বাচিত জন প্রতিনিধিদের শপথ গ্রহণের পরও দায়িত্ব গ্রহণের জন্য অপেক্ষা করতে হয়।


খসড়া আইনে মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব পালনকালে বার্ষিক ছুটির মেয়াদ ৩ মাস থেকে কমিয়ে ১ মাস নির্ধারণ করা হয়। এই সিদ্ধান্তের পক্ষে যুক্তি উত্থাপন করে তিনি বলেন, তারা জন প্রতিনিধি। তাদের নির্বাহী, নিয়মিত এবং অর্থনৈতিক দায়িত্ব রয়েছে।

পাশাপাশি মন্ত্রিসভা প্রতিবছর ৮ আগস্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন রাষ্ট্রীয়ভাবে পালনের প্রস্তাবসহ দিবসটিকে ‘ক’ তালিকাভুক্ত করে মন্ত্রিপরিষদ বিভাগ গেজেট প্রকাশের সিদ্ধান্ত অনুমোদন করে।


বাংলাদেশ বিমান ১৯১১ সাল থেকে কোম্পানিতে পরিণত হওয়ায় এবং তখন থেকে কোম্পানি আইনে পরিচালিত হওয়ায় বিদ্যমান বাংলাদেশ বিমান কর্পোরেশন অধ্যাদেশ ১৯৭৭ কোন প্রয়োজন না থাকায় মন্ত্রিসভা বাংলাদেশ বিমান কর্পোরেশন (রদ) আইন-২০২০ নীতিগতভাবে অনুমোদন করেছে।


মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই অধ্যাদেশ মন্ত্রিসভা বাংলাদেশ এবং ভুটানের মধ্যে অগ্রাধিকার ভিত্তিক বাণিজ্য চুক্তি স্বাক্ষরের খসড়া অনুমোদন এবং ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন ফ্যাসিলিটেশন অব ক্রস বর্ডার পেপারলেস ট্রেড ইন এশিয়া এন্ড দ্য প্যাসিফিক অনুমোদন করে।

-বাসস

Print Friendly, PDF & Email
FacebookTwitter

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।