সুবিধা-বঞ্চিতদের জন্য ভ্রাম্যমান স্বাস্থ্যসেবা চালু

সুবিধা-বঞ্চিতদের জন্য ভ্রাম্যমান স্বাস্থ্যসেবা চালু

স্বাস্থ্যঃ
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সুবিধা-বঞ্চিত মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে একটি ভ্রাম্যমাণ প্লাটফর্ম চালু করা হয়েছে।

শুক্রবার রাজধানীর রেডিসন হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ‘আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন’ নামে একটি সামাজিক সংগঠনের প্রকল্পটি উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেন ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন এবং কসভোর রাস্ট্রদূত রাষ্ট্রদূত গুনের উরেয়া।

এছাড়াও ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া ও ব্রুনাই এর রাষ্ট্রদূত এবং চায়নার ডেপুটি এম্বাসেডর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

‘হেলথ কেয়ার অন হুইল’ প্রকল্পের আওতায় বস্তিবাসী, ছিন্নমূল প্রান্তিক জনগোষ্ঠীর কাছে চিকিৎসা পরামর্শ, মৌলিক পরীক্ষা এবং ঔষধ সরবারহ করবে আগামীর প্রতিধ্বনি ফাউন্ডেশন।

প্রধান অতিথির বক্তব্যে সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্যসেবায় এই উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

তিনি বলেন, করনাভাইরাসের অতিমারী আমাদের এক নতুন বাস্তবতায় নিয়ে এসেছে যেখানে মানুষ ঘরের কাছেই স্বাস্থ্য সেবা প্রত্যাশা করে। ভ্রাম্যমান অবকাঠামোর মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সঠিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যাবে।

এপিএফ সংগঠনের উপদেষ্টা বিগ্রেডিয়ার মঞ্জুর কাদের, সহ- সভাপতি হাবিবুল হক এবং প্রতিষ্ঠাতা সভাপতি সানজিদা ভুইয়া হক উপস্থিত ছিলেন।

কর্মকর্তারা জানান, সমাজের যেসকল নিম্নমানুষ হাসপাতালে পৌছাতে পারে না, তাদের ব্যক্তিগত স্বাস্থ্যসেবা প্রদানে ভূমিকা রাখবে এই প্রকল্পটি।

এপিএফ সভাপতি সানজিদা ভূইয়া হক বলেন, প্রত্যেক এলাকায় বাংলাদেশের স্বাস্থ্যসুরক্ষা নীতি অনুসরণ করে সেবা পৌছে দিতে চেষ্টা করবো আমরা।

তিনি বলেন, চিকিৎসা পরামর্শের পাশাপাশি বিশেষায়িত পরিবহনে চিকিৎসকদের কক্ষ, পরীক্ষার সুবিধাসহ ল্যাব রয়েছে যেখানে রক্ত পরীক্ষা, গ্লুকোজ ও প্রেগনেন্সি টেস্ট করা যাবে।

অনুষ্ঠানটির হসপিলিটি পার্টনার হিসেবেই ছিল রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন ।

কর্মকর্তারা জানান, পরীক্ষার পাশাপাশি শিশু স্বাস্থ্য, সংক্রামক রোগ এবং মানুষকে স্বাস্থ্যকর জীবনযাত্রার পরামর্শও প্রদান করবে প্রতিষ্ঠানটি।

২০২০ সালে যাত্রা শুরু করা আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন স্বাস্থ্যসহ পুষ্টি, শিক্ষা, মানবাধিকার ও পরিবেশ নিয়ে কাজ করছে।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter