সৌদিতে করোনায় মৃতদের তৃতীয়াংশই বাংলাদেশী

আন্তর্জাতিকঃঃ

সৌদি আরবে করোনায় মৃতের সংখ্যা শুধুই বাড়ছে। দেশটিতে প্রায় শ’খানেক বাংলাদেশি মারা গেছেন! মোট আক্রান্ত সাড়ে ৭ থেকে ৮ হাজার। অনানুষ্ঠানিক সূত্র বলছে, গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরো ৬ বাংলাদেশি। তবে কূটনৈতিক সূত্র মতে, প্রকৃত ডাটাবেজ বা আনুষ্ঠানিক তথ্য পেতে খানিকটা সময় লাগে।

মানবজমিন’এর এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহ পর্যন্ত জেদ্দা কনস্যুলেটের রিপোর্টে শুধু মক্কা, মদীনা আর জেদ্দায় ৬৮ বাংলাদেশি মারা যাওয়ার তথ্য শেয়ার করা হয়েছিল। এর বাইরে ছিল রিয়াদসহ গোটা সৌদি আরব। সেখানে ১৬ বাংলাদেশি মারা যাওয়াসহ মোট মৃতের সংখ্যা ছিল ৮৪। এক সপ্তাহে তা শতক ছুঁয়েছে।

রিপোর্ট বলছে, রবিবার একদিনেই সৌদি আরবে ২৭০০ নতুন করোনা কেস ধরা পড়েছে। ওই দিনে মারা গেছেন ১০ জন। রবিবার পর্যন্ত সৌদিতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩১২ জনে। সে হিসাবে প্রায় এক তৃতীয়াংশই বাংলাদেশি। দেশটিতে করোনা ভাইরাসে মোট আক্রান্ত ৫৪ হাজার ৭৫২ জন। এর মধ্যে পুরোপুরি সুস্থ হয়ে ওঠেছেন প্রায় অর্ধেক ২৫ হাজার ৭২২ জন। সুস্থ হয়ে ওঠার তালিকায়ও কয়েক হাজার বাংলাদেশি আছেন। তবে গুরুতর অবস্থায় হাসপাতালে থাকা অভিবাসী, বিশেষতঃ বাংলাদেশির সংখ্যাও নেহায়েত কম নয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা সেল বলছে, সৌদি সরকার এখন আর করোনা আক্রান্ত বিদেশিদের নাগরিকত্ব প্রকাশ করছেন না। গত এক সপ্তাহ ধরে কোনো হিসাবই দিচ্ছে না তারা। তবে বাংলাদেশের দুটি মিশন নিজস্ব অনুসন্ধানে যে রিপোর্ট পাঠাচ্ছে তাতে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা ৮ হাজারের কম নয় বলে ধারণা দেয়া হয়েছে। এ-ও বলা হয়েছে এটি প্রতিনিয়ত বাড়ছে।

Print Friendly, PDF & Email
FacebookTwitter