স্কাউটস দিবসে ইবিতে অভিনব পরিচ্ছন্নতা অভিযান

স্কাউটস দিবসে ইবিতে অভিনব পরিচ্ছন্নতা অভিযান

শিক্ষাঃ
“প্রত্যেকে আমরা পরের তরে” থিমে ৮ এপ্রিল দেশে প্রথমবারের মতো উদযাপিত হচ্ছে “বাংলাদেশ স্কাউটস দিবস”।

দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে পরিচ্ছন্নতা অভিযান ও (অস্থায়ী) ডাস্টবিন স্থাপন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ।

শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয় ক্রিকেট মাঠ ও পার্শ্ববর্তী স্থান সমূহে পরিছন্নতা অভিযান চালিয়েছে ইবি রোভার স্কাউট গ্রুপের রোভার ও গার্ল–ইন রোভাররা।

জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের ইউনিট কাউন্সিল সভাপতি ও সিনিয়র রোভারমেট আখতার হোসেন আজাদের নেতৃত্বে ৩০ জন রোভার ও গার্ল-ইন রোভার এ পরিছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ করে।

পরিচ্ছন্নতা অভিযান সম্পর্কে গার্ল-ইন রোভার রুখসানা খাতুন ইতি বলেন, ক্যাম্পাস ও চারপাশের পরিবেশটা আমাদের। পরিবেশ পরিচ্ছন্ন রাখা আমাদের নৈতিক দায়িত্ব।

রোভার আশিকুর রহমান বলেন, আমাদের প্রত্যেকের উচিৎ নিজ ক্যাম্পাসকে নিজে পরিষ্কার-পরিচ্ছন্ন করা।

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের শিক্ষার্থী হিসেবে পরিবেশের সুরক্ষায় আমাদের সর্বোচ্চ সচেতনতা প্রয়োজন।

ইউনিট কাউন্সিল সভাপতি আখতার হোসেন আজাদ বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ সেবামূলক কর্মকাণ্ডের পাশাপাশি ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে নির্মল রাখতে নিয়মিত বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে।

তারই ধারাবাহিকতায় আজকের এই পরিচ্ছন্নতা অভিযান। আমাদের একটু সচেতনতায় পারে আমাদের ক্যাম্পাসকে সুন্দর ও নির্মল রাখতে। তিনি সবাইকে ময়লা নির্দিষ্ট স্থানে ফেলার আহ্বান জানান।

পরিচ্ছন্নতা অভিযান শেষে ক্রিকেট মাঠের পশ্চিম পাশে (অস্থায়ী) ডাস্টবিন স্থাপন করে রোভার সদস্যরা।

এদিকে শুক্রবার সকাল ৮টায় পতাকা উত্তোলন পর বাংলাদেশ স্কাউটস দিবস উপলক্ষে আলোচনা করেন ইবি রোভার স্কাউট গ্রুপ এর ইউনিট কাউন্সিল সাধারণ সম্পাদক রোভার মুসা হাশেমী।

উল্লেখ্য, ১৯৭২ সালের ৮ এপ্রিল স্বাধীন বাংলাদেশে বয় স্কাউট সমিতি গঠিত হয়। ১৯৭৪ সালে বিশ্ব স্কাউটস সংস্থার ১০৫তম সদস্য হিসেবে স্বীকৃতি পেয়েছিল ‘বাংলাদেশ স্কাউটস সমিতি’।

১৯৭৮ সালে বয় স্কাউট সমিতির নাম বাংলাদেশ স্কাউটস নামকরণ করা হয়। প্রথমবারের মতো পালিত দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ নীতিনির্ধারণী পরিষদ হচ্ছে জাতীয় স্কাউট কাউন্সিল। এর প্রধান ও চীফ স্কাউট হিসেবে দায়িত্ব পালন করেন রাষ্ট্রপতি।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter