অনলাইনে কবিতা চর্চার নতুন ক্ষেত্র এলোমেলো ভবনা

শিল্প সাহিত্যঃ
ফেসবুকের এলোমেলো ভাবনা নামে একটি গ্রুপ তৈরী হয়েছে। এই গ্রুপে একত্রিত হয়েছেন সমমানসিকতার বেশ কয়েকজন সুহৃদ। জনপ্রিয় এই গ্রুপটির বয়স খুব বেশি নয়। নানা দেশ থেকে নানা বয়সের নারী-পুরুষ কাজের ফাঁকে ফাঁকে নিজেদের ভাবনা বিনিময় করেন এলোমেলো ভাবনায়।

সহজ সাবলীল বন্ধুত্বের মাঝে কিছু নির্মল আনন্দ গ্রুপের ভাব বিনিময়ের লক্ষ্য। গ্রুপে আছেন বেশ কয়েকজন কবি, কারও কারও কাব্যসংকলন আগে প্রকাশিত হয়েছে। গ্রুপে তাদের লেখনি কাব্যের রূপ ধারন করে। তাদের সঙ্গে আলাপচারিতায় অন্য সদস্যরাও কখনো কখনো কাব্যের ভাষায় লিখতে শুরু করলেন।

তারই ধারাবাহিকতায় এবং পারস্পরিক অনুপ্রেরণায় এলোমেলো ভাবনার সদস্যরা নিজ নিজ কবিতা লিখে গ্রুপে পোস্ট করতে শুরু করলেন। নতুন একটি মাত্রা পেল গ্রুপের আলাপন। বেশ কিছু নতুন কবিতা জমা হল এলোমেলো ভাবনার ভাণ্ডারে। গ্রুপের সদস্যরা সিদ্ধান্ত নিলেন তাদের এই সৃজনশীল প্রচেষ্টাকে একটি কাব্য সংকলনের আকারে প্রকাশ করবেন। উদ্যোগ নেওয়া হল কবিতাগুলো সম্পাদনা করে প্রকাশকের সঙ্গে যোগাযোগের। এগিয়ে আসলেন বিবর্তন প্রকাশনা। তারপর জন্ম নিল ‘এলোমেলো ভাবনা কাব্য সংকলন’।

কাব্য সংকলনটিতে প্রতিটি কবিতার সঙ্গে প্রস্ফুটিত হয়েছে কবি মনের বহুমুখী আবেগ ও আলোড়ন। কখনো যা লেখা হয়নি তা ভেসে উঠেছে নবীন কবির পঙক্তিতে; যা এলোমেলো এবং সেটাই এই কাব্য সংকলনের স্বকীয়তা। সামগ্রিক সম্পাদনায় সেই স্বকীয়তা বজায় রেখে পাঠকের জন্য উপস্থাপিত হয়েছে এলোমেলো ভাবনা কাব্য সংকলন। বইটি একুশে বইমেলা ২০১৯ এ বিবর্তন প্রকাশনায় (স্টল-১১৩) পাওয়া যাচ্ছে।

-পিটি

Print Friendly, PDF & Email
FacebookTwitter