অন্য দলের সাথেও প্রধানমন্ত্রী সংলাপে রাজিঃ কাদের

অনলাইন ডেস্কঃ

রাজনৈতিক অঙ্গণে এখন চলছে সংলাপের মৌসুম। সংলাপ নিয়ে নানান মত বিরোধ থাকলেও এখন তার আর কোন বাধা নেই। সংলাপে বসতে ঘোর বিরোধী ছিলেন ক্ষমতাসীন দল।

কিন্ত জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বানে প্রধানমন্ত্রীর স্বতস্ফূর্ত সাড়ায় এখন সব দলই সংলাপের প্রস্তাব দিয়েই চলেছেন। এখন পর্যন্ত কোন দলকেই নিরাশ করেননি সরকার দলীয় আরওয়ামী লীগ।

সম্প্রতি ঐক্যফ্রন্ট, বিকল্পধারার সংলাপের পর প্রস্তাব পাঠিয়েছে জাতীয় পার্টির তরফ থেকেও এর প্রেক্ষিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্ট ও বিকল্পধারার পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও সংলাপে বসতে রাজি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা সাফ জানিয়ে দেন। এ বিষয়ে তিনি বলেন, দেখি কারা কারা আগ্রহী। তবে সময় একটি গুরুত্বপূর্ণ বিষয়। যদি ৪, ৫ বা ৬ নভেম্বর তফসিল (জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা) হয়ে যায়, এরপর কী করে আলোচনা হবে?

এর আগে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত টমাস প্রিনজ ও ফ্রান্সের রাষ্ট্রদূত মারি আন বোখতা। মন্ত্রী জানান, দুই রাষ্ট্রদূতই প্রধানমন্ত্রীর সংলাপের এই উদ্যোগকে ইতিবাচক বলে উল্লেখ করেছেন।

খালেদা জিয়ার সাজা পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করায় এই সংলাপের ফল নিয়ে বিএনপি মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংশয় প্রকাশ করেছেন।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ রায় আওয়ামী লীগ সরকার দেয়নি, প্রধানমন্ত্রীও দেননি। আইনি বিষয়ের সঙ্গে সংলাপের সম্পর্ক নেই। তবে এ বিষয়টি নিয়ে সংলাপে আলোচনার পথে বাধা নেই।

-আরবি

Print Friendly, PDF & Email
FacebookTwitter