অ্যাডফিয়াপ-এর নতুন চেয়ারম্যান মমিনুল ইসলাম

অ্যাডফিয়াপ-এর নতুন চেয়ারম্যান মমিনুল ইসলাম

অর্থনীতিঃ
অ্যাসোসিয়েশন অফ ডেভেলপমেন্ট ফাইন্যান্সিং ইন্সটিটিউশন্স ইন এশিয়া অ্যান্ড প্যাসিফিক (অ্যাডফিয়াপ)-এর নতুন চেয়ারম্যান ঘোষিত হয়েছেন আইপিডিসি ফাইন্যান্স-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম।

গত ১৬ মে ২০২৩ তারিখে কাজাখস্তানের আলমাটি শহরে অনুষ্ঠিত অ্যাডফিয়াপ-এর ৯৪তম পরিচালনা পরিষদের সভায় এই ঘোষণা দেওয়া হয়।

আগামী বছরের বার্ষিক সভা পর্যন্ত মমিনুল ইসলাম এই দায়িত্বে থাকবেন।

ভাইস প্রেসিডেন্ট ১, ২ ও ৩ নির্বাচিত হয়েছেন যথাক্রমে সৌদ এ মিনাম, চিফ এক্সিকিউটিভ অফিসার, ফিজি ডেভেলপমেন্ট ব্যাংক; থাচ কাও, সিইও, অ্যাগ্রিকালচারাল অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ব্যাংক অফ কম্বোডিয়া এবং এরিয়া পুতেরা ইসমাইল, গ্রুপ প্রেসিডেন্ট ও সিইও, এসএমই ব্যাংক মালয়েশিয়া বেরহাদ।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের সাথে জড়িত উন্নয়নমূলক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বৃহত্তম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ সংঘ অ্যাডফিয়াপ।

এটি উল্লেখিত প্রতিষ্ঠানগুলোর জন্য গুরুত্বপূর্ণ কেন্দ্রবিন্দু হিসেবে কাজ করে। এর সদস্যগুলোর মাধ্যমে টেকসই উন্নয়নকে এগিয়ে নিয়ে যাওয়াই অ্যাডফিয়াপ-এর উদ্দেশ্য।

১৯৭৬ সালে প্রতিষ্ঠিত এই অ্যাসোসিয়েশনটির সারা বিশ্বে ৪০টি দেশে রয়েছে এর ৯০টি সদস্য-প্রতিষ্ঠান।

১৯৭৬ সালের ১ অক্টোবর এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর অধীনে অ্যাডফিয়াপ প্রতিষ্ঠিত হয়। এখনও অ্যাডফিয়াপ-এর একটি বিশেষ সদস্য হিসেবে প্রতিষ্ঠানটির সাথে আছে এশীয় উন্নয়ন ব্যাংক।

আফ্রিকা, এশিয়া-প্যাসিফিক, ল্যাটিন আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে অবস্থিত আঞ্চলিক সংঘগুলি থেকে গঠিত ওয়ার্ল্ড ফেডারেশন অফ ডেভেলপমেন্ট ফাইন্যান্সিং ইন্সটিটিউশন্স (ডব্লিউএফডিএফআই)-এরও একটি প্রতিষ্ঠাতা সদস্য অ্যাডফিয়াপ।

এটি একটি বেসরকারি সংগঠন যা জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের পরামর্শক হিসেবে রয়েছে।

৪০টি দেশের ২৫০ জন প্রতিনিধির অংশগ্রহণে এ বছর অ্যাডফিয়াপ-এর বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে ১৫ ও ১৬ মে ২০২৩ তারিখে কাজাখস্তানের আলমাটি শহরে।

কাজাখস্তানের ডেপুটি প্রধানমন্ত্রী ইয়েরুলান কে. জামাউবায়েভ ১৫ মে ২০২৩-এ এবারের বার্ষিক সভার উদ্বোধন করেন।

ফিলিপাইনের ম্যানিলায় অ্যাডফিয়াপ-এর সদর দপ্তর অবস্থিত।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter