আজ মোদির দেশে আসছে ট্রাম্প

আজ মোদির দেশে আসছে ট্রাম্প

আন্তর্জাতিকঃ
আজ ট্রাম্পের ভারত সফরের দিন। দুই দিনের সফরে ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আজ ২৪ ফেব্রুয়ারি, সোমবার বেলা ১১টা ৫৫ মিনিটে তাকে বহনকারী বিমানটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের রাজধানী আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। তাকে রাজকীয়ভাবে স্বাগত জানাতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে ভারত।

মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার ট্রাম্পের এটিই প্রথম ভারত সফর। এ সফরে তার সঙ্গী হিসেবে আসছেন স্ত্রী মেলানিয়া, কন্যা ইভাঙ্কা এবং জামাতা জ্যারেড কুশনার।

আহমেদাবাদ পৌঁছার পর প্রথমেই সবরমতি আশ্রমে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাতে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ট্রাম্পের রোড শো শুরু হবে। সেই শোসহকারে সরদার প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ সমাবেশে যোগ দেবেন তারা। এসময় ২২ কিলোমিটার সড়কের দুই পাশে অন্তত দুই লাখ লোক ট্রাম্পকে অভিবাদন জানাবে। আর ‘নমস্তে ট্রাম্প’ সমাবেশে ৫০ লাখ মানুষের সমবেত হওয়ার কথা রয়েছে।

আহমেদাবাদ ছাড়াও দেশটির নয়াদিল্লি ও আগ্রায় যাবেন মার্কিন প্রেসিডেন্ট। আগ্রায় তাজমহল পরিদর্শন করবে ট্রাম্প পরিবার। সেখানে ট্রাম্পকে স্বাগত জানাতে রুপার তৈরি ‘শহরের চাবি’ তুলে দেবেন আগ্রার মেয়র নবীন কে জৈন।

সফরকালে নয়াদিল্লির বিলাসবহুল আইটিসি মৌর্য হোটেলে অবস্থান করবে ট্রাম্প পরিবার। তাদের জন্য হোটেলটির ১৫তলায় সাড়ে চার হাজার বর্গ ফুটের ‘চাণক্য প্রেসিডেনশিয়াল স্যুইট’ তৈরি করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

এখানে ট্রাম্পকে স্বর্ণ আর রুপায় মোড়ানো পাত্রে খাবার পরিবেশন করে আপ্যায়ন করা হবে। ভারতীয় ঐতিহ্যের ছোঁয়া রাখতে নানা আলপনা আর নকশায় সাজানো হয়েছে আইটিসি মৌর্য হোটেল।

আগামীকাল ২৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন ট্রাম্প। পরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। তাদের বৈঠকে দুই দেশের বেশ কিছু চুক্তি ও সমঝোতা সই হওয়ার কথা রয়েছে।

এরপর মার্কিন দূতাবাসে শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে গোলটেবিল বৈঠকে যোগ দেবেন ট্রাম্প। এ বৈঠক শেষে মঙ্গলবার রাত ১০টায় নয়াদিল্লি ত্যাগ করার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter