আফগানিস্তান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র দায়ীঃ জো বাইডেন

আফগানিস্তান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র দায়ীঃ জো বাইডেন

আন্তর্জািতকঃ
তালেবানের অপ্রতিরোধ্য অগ্রাভিযানের মুখে পশ্চিমা সমর্থিত আফগান সরকারের পতন হয়েছে। তালেবানের হাতে কাবুলের পতনের পর লজ্জাজনকভাবে সরিয়ে নেয়া হয়েছে মার্কিন নাগরিকদের।

তা নিয়ে অপমান-অপদস্ত হতে হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে। এমনকি তাকে পদত্যাগও করতে বলেছেন ডোনাল্ড ট্রাম্প।

এরপর জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে ভাষণে তিনি বলেছেন, আমাদেরকে সত্য স্বীকার করতে হবে; যুক্তরাষ্ট্র গত দুই দশকে আফগানিস্তানে বহু ভুল পদক্ষেপ গ্রহণ করেছে।

সোমবার হোয়াইট হাউজে দেয়া ওই ভাষণে জো বাইডেন, আফগানিস্তানে গত ২০ বছরের মার্কিন সামরিক উপস্থিতির সময় তার দেশের অসংখ্য ভুলের কথা স্বীকার করেন।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য যে যুক্তরাষ্ট্র দায়ী সেকথাও মেনে নেন জো বাইডেন।

কাবুলের পতনের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আশরাফ গনি (সদ্যসাবেক আফগান প্রেসিডেন্ট) নিশ্চয়তা দিয়েছিলেন, আফগান সেনারা তালেবানের বিরুদ্ধে লড়বে।

কিন্তু তাঁর এ ধারণা ভুল ছিল। মার্কিনিরা এমন একটি যুদ্ধে প্রাণ দিতে পারে না, যেখানে আফগানরাই নিজেদের রক্ষায় লড়াইয়ে নামতে ইচ্ছুক নয়।

গত দুই দশকে আফগানিস্তানের ওপর মার্কিন দখলদারিত্বের ব্যাপারে অনুশোচনা প্রকাশ করে বাইডেন বলেন, আর কিছুদিন আফগানিস্তানে সেনা মোতায়েন করে রাখলে সবকিছু ঠিক হয়ে যেত- এমন দাবি করে আমি যুক্তরাষ্ট্রের জনগণকে বিভ্রান্ত করতে চাই না।

একইসঙ্গে আজ আমরা যে জায়গায় দাঁড়িয়ে আছি তার এবং এখান থেকে কীভাবে সামনের দিকে এগিয়ে যাওয়া যাবে, তার দায়িত্ব নিতেও আমি পিছপা হবো না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানে বর্তমানে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেজন্য আমি অত্যন্ত মর্মাহত; কিন্তু তাই বলে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে আনার সিদ্ধান্ত নিয়ে অনুতপ্ত নই। আরো বহুদিনও যদি সেনা মোতায়েন রাখা হতো এবং তারপর যেদিনই সেনা প্রত্যাহার করা হতো, সেদিনই আজকের পরিস্থিতি তৈরি হতো।

এ বক্তব্যের মাধ্যমে প্রকারান্তরে আফগানিস্তান যুদ্ধে মার্কিন বাহিনীর পরাজয়ের কথা স্বীকার করে নিলেন জো বাইডেন। রোববার (১৫ আগস্ট) তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করে এবং একই দিনে প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে পালিয়ে যান। তার পালিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আফগান সরকারের পতন ঘটে।

আশরাফ গনি কোথায় গেছেন তা নিয়ে নানা জল্পনা চলছে। কেউ বলছেন তিনি তাজিকিস্তানে গেছেন, কেউ বলছেন, তিনি উজবেকিস্তান হয়ে ওমানে গেছেন এবং কেউবা বলছেন সাবেক আফগান প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে পালিয়ে গেছেন। তবে তিনি যেখানেই যান গাড়ি-হেলিকপ্টার বোঝাই করে বিপুল অর্থ নিয়ে সটকে পড়েছেন।

সূত্র : পার্সটুডে

Print Friendly, PDF & Email
FacebookTwitter