আফ্রিকায় করোনার সংক্রমণ বাড়ায় হুঁশিয়ারি

আফ্রিকায় করোনার সংক্রমণ বাড়ায় হুঁশিয়ারি

করোনা সংবাদঃ
করোনা ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে দু’টি গবেষণা নতুন আশার সঞ্চার করেছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আফ্রিকায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

গত ডিসেম্বরে চীনের উহানে করোনার সংক্রমণ শুরুর পর সাত মাস পার হয়েছে।

এখনও ভাইরাসটি ব্যাপকভাবে সংক্রমণ ঘটিয়ে চলেছে। বিশ্বে এ পর্যন্ত ছয় লাখেরও বেশি লোকা মারা গেছে। ভেঙে পড়েছে বিশ্বের অর্থনীতি।

বিশ্বের অন্যান্য এলাকার তুলনায় আফ্রিকায় করোনার সংক্রমণ এখনও কম। কিন্তু সম্প্রতি পরিস্থিতি দিনদিনই উদ্বেগজনক হয়ে উঠছে। বিশেষ করে দক্ষিণ আফ্রিকায় মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্ত হয়েছে সাড়ে তিন লাখ লোক।
জেনেভায় সোমবার ডব্লিওএইচও’র জরুরি প্রধান মাইকেল রায়ান এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, এ মুহূর্তে আমি খুবই উদ্বিগ্ন যে আমরা আফ্রিকায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়া দেখতে শুরু করেছি।

এদিকে করোনা ভ্যাকসিনের দ’ুটি গবেষণা বিখ্যাত দ্য লানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে। এর একটি আস্ট্রাজেনকার সাথে যৌথভাবে অক্সফোর্ড ইউনিভার্সিটি যে ভ্যাকসিনটি নিয়ে গবেষণা করছে সেটি এবং অপরটি চীনের ক্যাসনিনো বায়োলজিকস এর।

লানসেটের সর্বশেষ সংস্করণে বলা হয়েছে, এ দ’ুটি ভ্যাকসিন নিয়ে করা গুরুত্বপূর্ণ পরীক্ষার ফলাফল আশ্বস্ত হওয়ার মতো। ভ্যাকসিন দু’টি মানব দেহের জন্যে নিরাপদ ও অ্যান্টিবডি তৈরিতে সক্ষম।

লানসেটে প্রকাশিত এই গবেষণা তথ্য কোভিড- ১৯ এর ভ্যাকসিনের ক্ষেত্রে বড়ো ধরণের অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

-বাসস

Print Friendly, PDF & Email
FacebookTwitter