আমেরিকায় শত শত পুলিশের হাঁটু গেড়ে ক্ষমা প্রার্থনা

আমেরিকায় শত শত পুলিশের হাঁটু গেড়ে ক্ষমা প্রার্থনা

হে মানবতা তোমায় সালাম

মিলি সুলতানা, কুইন্স, নিউইয়র্ক থেকেঃ
আমেরিকায় সাবেক পুলিশ ডেরেক চাওভিনের নিষ্ঠুনতম অপরাধের জন্য শত শত মানবিক পুলিশের হাঁটু গেড়ে বসে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা নিশ্চয়ই একটি বিরল দৃষ্টান্ত।

তাঁরা ক্ষমা প্রার্থনা করে বলেছেন, “আমরা তোমাদের পাশে আছি। আমাদের ক্ষমা করো।” কেউ কেউ বুকে জড়িয়ে ধরে সান্ত্বনা দিয়েছেন আফ্রিকান আমেরিকান কৃষ্ণাঙ্গকে। একজনের অপরাধের শাস্তি সবাই পেতে পারেনা। পুলিশ ভ্যান আগুনে জ্বলছে –আমি এটাকে সাপোর্ট কর‍তে পারিনা। আন্দোলন করার অধিকার সবার আছে। কিন্তু শান্তিপূর্ণ আন্দোলনের নামে সহিংসতার জন্ম দেয়াও অপরাধের মধ্যে পড়ে।

যেকোনো উশৃঙ্খল আচরণ সমর্থন করা নৈতিক দায়িত্বের মধ্যে পড়েনা। পুলিশের ভ্যান আগুনে পুড়িয়ে দেয়াকে সমর্থন দেয়া যায়না। জর্জ ফ্লয়েডের খুনি ডেরেক চাওভিনকে খুনের দায়ে ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে। মার্কিন ইতিহাসে এই প্রথম কোনো পুলিশকে এত দ্রুত হত্যা মামলার আসামি হিসেবে গ্রেফতার করা হল।

আমরা দেখছি করোনা মহামারিতে পুলিশ ফ্রন্টলাইন ফাইটার হিসেবে তাঁদের দায়িত্ব পালন করছেন। হাসপাতাল থেকে মৃতদেহ রেফ্রিজারেটেড ট্রাকে তোলা, ফিউনারেল হোমে নিয়ে যাওয়া, গ্রেইভ ইয়ার্ডে নিয়ে যাওয়ার মত জীবন ঝুঁকিপূর্ণ কাজগুলো পুলিশই করছেন।

কয়েক হাজার পুলিশ করোনা ইনফেক্টেড হয়েছেন। শত শত পুলিশ মারা গেছেন। তাই আবারও বলব, একজনের শাস্তি সবাই পেতে পারেন না।

জ্বালাও পোড়াও কর্মসূচী কখনো ডিসেন্ট সিভিলাইজেশনের অংশ হতে পারেনা।

শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter