আসছে নতুন ক্রিকেট দল ‘বাংলাদেশ টাইগার’

আসছে নতুন ক্রিকেট দল ‘বাংলাদেশ টাইগার’

স্পোর্টসঃ
জাতীয় দলের বাইরে থাকা খেলোয়াড়দের যথাযথ অনুশীলনের সুযোগ দিতে ‘ছায়া’ দল গঠন করবে বিসিবি। নাম রাখা হয়েছে বাংলাদেশ টাইগার।

আজ মঙ্গলবার বোর্ড মিটিং শেষে এই ঘোষণা দেন বিসিবি প্রধান নাজমুল হাসান।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘কিছু দিন আগে আমরা একটা শ্যাডো ন্যাশনাল টিমের কথা বলেছিলাম। সেটাও আজকে বোর্ডে এপ্রুভ হলো।

বাংলাদেশ টাইগার নামে একটা শ্যাডো ন্যাশনাল টিম আমরা তৈরি করতে যাচ্ছি।’

বিসিবি প্রধান বলেন, বোর্ড জাতীয় দলের আদলে একটি ছায়া দল তৈরি করবে। জাতীয় দলে সুযোগ না পাওয়া ক্রিকেটাররা এখানে অনুশীলন করবে। কখনো বিকল্প লাগলে ক্রিকেটারদের এখান থেকে জাতীয় দলে ডাকা হবে।

তিনি জানান, জাতীয় দলে যারা খেলে তারা যদি কোনও সিরিজে ডাক না পায়, উদাহরণ ধরুন ইমরুল বা সৌম্য দলে ডাক পায়নি, ওরা নাকি তখন প্র্যাকটিস করার সুযোগ পায় না, আমাদের সুবিধাদি ব্যবহার করতে পারে না। এটা তো একটা বড় সমস্যা। ওরা কোথায় প্র্যাকটিস করবে? ওদের কারও যদি কোনও ঘাটতি থাকে কেউ যদি দল থেকে বাদ পড়ে তাহলে ও শিখবে কোথায়? আমরা ঠিক করেছি, সারা বছর আমাদের এখানে ট্রেনিং চলবে।’

পাপন বলেন, ‘এখন পর্যন্ত আমাদের ইচ্ছা হচ্ছে লোকাল কোচিং স্টাফ থাকবে এখানে (ছায়া দলে)। এক্ষেত্রে হেড কোচের সুনির্দিষ্ট নির্দেশনা থাকবে। এখন যেটা হয়, ধরুন ওপেনিংয়ে একটা খেলোয়াড় নেই। খেলবে না অথবা ইনজুরিতে বা কোনও কারণে নেই, তখন আমরা ট্রায়ালের মতো একেকদিন একেকজনকে ট্রাই করি। আজকে একে করি, কালকে ওকে করি।’

তিনি আরও বলেন, আমাদের যদি প্রস্তুত থাকত, যদি জাতীয় দলে দরকার হয় কে যাবে…। এভাবে এক নম্বর, তিন নম্বর, সাত নম্বর- পজিশন অনুযায়ী কোচ চাহিদার কথা বলে দিবে ওই অনুযায়ী আমরা খেলোয়াড়দের সারা বছর ট্রেনিং দেব। যাতে জাতীয় দলের প্রয়োজনে সঙ্গে সঙ্গে বিকল্প হিসেবে চলে যেতে পারে।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter