ইয়ুথ অপরচুনিটিস ও আইপিডিসি’র আয়োজনে ‘আমার ঘর আমার বাগান’

ইয়ুথ অপরচুনিটিস ও আইপিডিসি’র আয়োজনে ‘আমার ঘর আমার বাগান’

অনলাইনঃ

ইট-কাঠের এই যান্ত্রিক জীবনে বিশুদ্ধ বাতাস আর একটুখানি সবুজের ছোঁয়া পেতে ঘরের কোনায়, বারান্দায় কিংবা ছাদে অনেকেই গড়ে তোলেন একান্ত নিজস্ব বাগান।

দূষণ আর ধোঁয়ায় ভরা নগরজীবনের দৈনন্দিন ব্যস্ততার ফাঁকে ঘরের বাগানটুকুই যেন দেয় কয়েক মুহূর্তের নিরাপদ নিঃশ্বাস।

নগরায়নের যাঁতাকলে ধুঁকতে থাকা প্রকৃতি যেন একটুখানি ফিরে প্রাণ ফিরে পায়। প্রকৃতির সান্নিধ্যে বসবাস কিংবা বাস্তুতান্ত্রিক ভারসাম্য রক্ষা করতে অথবা নিতান্তই শখের বশে যারা নিজের বসতবাড়িতেই গাছ লাগান কিংবা বাগান করেন, এমন সব মানুষদের জন্যই দেশের সবচেয়ে বড় অপরচুনিটি ডিসকভারি প্ল্যাটফর্মগুলোর অন্যতম ‘ইয়ুথ অপরচুনিটিস’ এবং দেশের প্রথম বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ‘আইপিডিসি ফাইন্যান্স’ যৌথভাবে নিয়ে এসেছে একটি ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতা, ‘আমার ঘর, আমার বাগান’।

বিশ্ব পরিবেশ দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত এই প্রতিযোগিতায় প্রকৃতিপ্রেমীরা পাঠাবেন তাদের ঘরের বাগানের ছবি, ভাগাভাগি করে নেবেন তাদের বাগানে কাটানো প্রিয় মুহূর্তর কথা কিংবা বাগান করার পেছনের গল্প। ঘর ছাড়াও ছাদ, ঘরের বারান্দা কিংবা উঠানে করা বাগানের ছবি বা গল্পও পাঠানোর সুযোগ রয়েছে।

দূষণ ও প্রাকৃতিক বিপর্যয়ে আক্রান্ত এই পৃথিবীকে পরবর্তী প্রজন্মের জন্য বাসযোগ্য করে তুলতে গাছ লাগানোর কোনো বিকল্প নেই। তাই প্রকৃতির বাস্তুতান্ত্রিক ভারসাম্য রক্ষায় তরুণদের বৃক্ষরোপন ও বাগান করে তোলার ব্যাপারে অনুপ্রাণিত করে তোলাই এই কার্যক্রমের মূল লক্ষ্য।

১৮-৫৫ বছর বয়সী যেকোনো বাংলাদেশি নাগরিক এই ব্যতিক্রমী প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। অংশগ্রহণ করতে ঘরে গড়ে তোলা বাগানের একটি নান্দনিক ছবি তুলতে হবে, ক্যাপশনে লিখতে হবে বাগানের সাথে জড়িয়ে থাকা অনুভূতি ও গল্প। তবে ক্যাপশন অবশ্যই ২০০ শব্দের মধ্যে হতে হবে। এরপর প্রাইভেসি সেটিং-এ ‘পাবলিক’ দিয়ে তা পোস্ট করতে হবে নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে।

ক্যাপশনে অবশ্যই #AmarGhorAmarBagan I #WED2021 হ্যাশট্যাগ দুটি যুক্ত করতে হবে।

অংশগ্রহণকারী তার গল্প বলার ক্ষেত্রে কতটা উদ্ভাবনী ও সৃজনশীল, বাগানের ছবিটি কতখানি নান্দনিক এবং বাংলাদেশি তরুণদের ঘরে বাগান করার ব্যাপারে তা কতখানি উৎসাহিত করছে, বিজয়ী নির্বাচনে এই তিনটি বিষয় বিবেচিত হবে। সেই সাথে ক্যাপশনে বিশ্ব পরিবেশ দিবস ২০২১-এর মূল বিষয় ‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’- এর প্রতিফলন থাকাকে বিশেষ গুরুত্ব দেয়া হবে।

হ্যাশট্যাগ দুটি ব্যবহার করে নিজেদের প্রোফাইলে ক্যাপশনসহ ছবিটি পোস্ট দেয়ার পর অংশগ্রহণকারীদের রেজিস্ট্রেশন করতে হবে এই লিংকে- https://host.youthop.com/wed2021

‘আমার ঘর আমার বাগান’ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে সেরা ৩ জন বিজয়ী জিতবেন আকর্ষণীয় পুরস্কার। বিজয়ীদের বাগান ও বাগানের গল্প নিয়ে শীর্ষস্থানীয় পত্রিকায় ফিচার প্রকাশিত হবে। এছাড়া সকল অংশগ্রহণকারীই পাবেন মূল্যবান সার্টিফিকেট।

আইপিডিসি ফাইন্যান্স-এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও মমিনুল ইসলাম বলেন, “প্রকৃতিকে সংরক্ষণে উৎসাহী হওয়া মানে আগামীর পৃথিবীকে সুন্দর ও বসবাসযোগ্য করতে অবদান রাখা; আগামী দিনের পৃথিবীতে জীবনের উচ্ছ্বাস ছড়িয়ে দেওয়ার স্বপ্ন দেখা। তাই ঘরেই বাগান করা নিয়ে সাম্প্রতিক সময়ে তরুণ প্রজন্মের মাঝে ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করে আমরা আনন্দিত। আমরা এরকম কাজগুলোকে আরও উৎসাহ দিতে চাই। টেকসই উন্নয়নে বিশ্বাসী আইপিডিসি তাই এই প্রতিযোগিতার মাধ্যমে প্রত্যেকের ছোটো ছোটো প্রয়াসে পরিবেশ সংরক্ষণের বৃহত্তর উদ্দেশ্যকে সফল করতে আগ্রহী।”

ইয়ুথ অপুরচুনিটিস-এর সিইও মাকসুদুল আলম বলেন, “প্রকৃতি রক্ষা করার মহৎ উদ্যোগ শুরু হতে পারে নিজ ঘরের উঠোন থেকেই। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ঘরে বাগান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। প্রাকৃতিক সংরক্ষণে ভূমিকা রাখা ও ঘরে বাগান করাকে উৎসাহিত করার লক্ষ্য নিয়েই এই প্রতিযোগিতা। আমরা আশাবাদী, এই উদ্যোগটি নাগরিকদের বিশেষ করে তরুণ প্রজন্মকে পৃথিবীর প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করার ব্যাপারে উৎসাহিত করবে।”

প্রতিযোগিতায় অংশগ্রণের শেষ তারিখ- ১৫ জুন ২০২১। ক্যাম্পেইনটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন-https://host.youthop.com/wed2021/

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter