ই-কমার্সের দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়কে নিতে হবেঃঅর্থমন্ত্রী

ই-কমার্সের দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়কে নিতে হবেঃঅর্থমন্ত্রী

অর্থনীতিঃ

ডিজিটাল প্ল্যাটফর্মে ই-কমার্স প্রতিষ্ঠান করতে বাণিজ্য মন্ত্রণালয়ের ছাড়পত্র লাগে। প্রাথমিকভাবে ই-কমার্সের দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়কে নিতে হবে।

একইসঙ্গে অন্য যাদের সম্পৃক্ততা আছে, তাদের সবারই দায়িত্ব নেওয়া উচিত বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২২ সেপ্টেম্বর) অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ই-কমার্স প্রতিষ্ঠান করতে কারও না কারও ছাড়পত্র লাগে। এখানে ছাড়পত্র দিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। তাদের প্রাথমিক দায়িত্ব নিতে হবে।

ই-কমার্সে প্রতারণা নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের পাশাপাশি অর্থ মন্ত্রণালয়ের কোনো উদ্যোগ থাকবে কিনা জানতে চাইলে আ হ ম মুস্তফা কামাল বলেন, বাণিজ্য মন্ত্রণালয়কে বলব না।

মূলত কাজটি এখন আমাদের অর্থ মন্ত্রণালয়ের। এখানে বাংলাদেশ ব্যাংকের ভূমিকা আছে, তারা এসব বিষয় নিয়ে আসে আমাদের এখানে। আইটির বিষয় আছে, সেখানে আইসিটি মিনিস্ট্রি আছে, তারাও দায়িত্ব নেবে।

এ প্রতিষ্ঠানগুলো মাঝে মধ্যে তৈরি করে মানুষকে ঠকায়। এটা কিন্তু চলে আসছে। আগে যেভাবে হতো, সেটি এখন ভিন্ন আঙ্গিকে আসছে। আগে ম্যানুয়ালি করতো, এখন ইলেক্ট্রিক্যালি করছে।

ডিজিটালাইজড ওয়েতে করা হচ্ছে। মানুষ বিশ্বাস করে এখন, কতদিকে নিয়ন্ত্রণ করবে? সরকারকে দায়িত্ব নিতে হবে অবশ্যই। সরকারই দায়িত্ব নেবে। সরকার দায়িত্ব এড়াবে কেন?

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter