করোনা: জীবন রক্ষায় সাহায্য করবে ডেক্সামথাসোন

করোনা সংবাদঃ

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত গুরুতর রোগীদের জীবন রক্ষায় সাহায্য করবে ডেক্সামথাসোন। এই ওষুধ সস্তা এবং সহজলভ্যও বটে। এমনটাই জানায় জাতিসংঘের বিজ্ঞানীরা। এই দাবি সত্যি হলে করোনায় গুরুতর অসুস্থ রোগীদের জীবন বাঁচানোর সংখ্যা বাড়বে। এতে করে কমবে মৃতের হার।  

বিশেষজ্ঞরা জানান, প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এই স্বল্প মাত্রার স্টেরয়েড চিকিৎসা একটা যুগান্তকারী আবিষ্কার। এই ওষুধের ব্যবহারে ভেন্টিলেটারে থাকা রোগীদের মৃত্যুর ঝুঁকি এক তৃতীয়াংশ কমানো যাবে। আর যাদের অক্সিজেন দিয়ে চিকিৎসা করা হচ্ছে তাদের ক্ষেত্রে মৃত্যুর হার এক পঞ্চমাংশ কমানো যাবে। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম বিবিসি।

বিশ্বে এই ওষুধ নিয়ে সর্ববৃহৎ ক্লিনিক্যাল ট্রায়াল বা পরীক্ষা চালানো হয়। সেখানে দেখা হয়, এই ওষুধ করোনাভাইরাসের চিকিৎসায়ও কাজ করবে কিনা।

গবেষকরাদের ধারণা, ব্রিটেনে যখন করোনা মহামারী শুরু হয়েছে। তখন থেকেই যদি এই ওষুধ ব্যবহার করা সম্ভব হলে পাঁচ হাজার মানুষের জীবন বাঁচানো যেত। কারণ এই ওষুধ সস্তা।

গবেষকরা আরো জানান, বিশ্বের দরিদ্র দেশগুলোতে করোনা রোগীদের চিকিৎসায় এই ওষুধ বিশালভাবে কাজে লাগতে পারে। আর যেসব দেশ রোগীদের সামলাতে হিমশিম খেতে হচ্ছে তাদের জন্যও এটা অনেক বড় সুখবর।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter