করোনা রহস্য উদঘাটকের মৃত্যু

করোনা রহস্য উদঘাটকের মৃত্যু

আন্তর্জাতিকঃ
আমেরিকার এক করোনা গবেষকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। তাকে যে কোনো সময় হত্যা করা হতে পারে বলে শঙ্কা প্রকাশ করার পরই এই ঘটনা ঘটলো।

নিহত গবেষকের নাম বিং লিউ (৩৭)। এটা খুন নাকি আত্মহত্যা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে পুলিশের দাবি, তাকে হত্যা করা হয়েছে।

বিং লিউ পিটার্সবার্গ ইউনিভার্সিটির গবেষক ছিলেন। করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রকৃতি এবং সংক্রমণের বিষয়ে অনেক তথ্য উদঘাটন করেছিলেন বলে দাবি করেছিলেন তিনি। এরপরই তিনি আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, ‘যে কোনো দিন কেউ বা কারা তাকে মেরে ফেলতে পারে!’ এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম বিবিসি ও সিএনএন।

রোজ টাউনশিপে নিজের বাড়িতেই মৃত অবস্থায় পাওয়া যায় বিং লিউকে। তার শরীরে গুলির চিহ্ন রয়েছে। তার গাড়ির মধ্যে আরেকজনের মৃতদেহ পাওয়া গেছে। ৪৬ বছর বয়সের এই নিহত ব্যক্তির নাম গাউ গু। অনেকেই ধারণা করছেন বিং লিউকে হত্যা করার পর গাউ আত্মহত্যা করেন।

এ বিষয়ে পুলিস জানান, বিং লিউকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। তবে এখনই এই বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

প্রসঙ্গত, পিটার্সবার্গ ইউনিভার্সিটির মেডিসিন বিভাগে শিক্ষকতা করতেন বিং লিউ। করোনার প্রকৃতি ও সংক্রমণের ধরণ নিয়ে গবেষণা করছিলেন তিনি। প্রাণঘাতী এই ভাইরাসের আচরণ সম্পর্কে অনেক তথ্য উদঘাটন করছিলেন তিনি। তবে মৃত্যুর আগে গবেষণার কাজ শেষ করতে পারেননি তিনি।

করোনায় মারা গেলেন একজন ভিসি

এ বিষয়ে পিটার্সবার্গ ইউনিভার্সিটির জানায়, বিং লাউয়ের অসমাপ্ত কাজ শেষ করার জন্য সব ধরণের উদ্যোগ নেয়া হবে। বিং যে বিভাগে কাজ করতেন সেখানে গবেষণার কাজ শুরু করার জন্য জোর তৎপরতা চলছে।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter