কলা দিয়ে কি কি তৈরী করা যায়

লাইফস্টাইলঃ
ফলের মধ্যে কলা একটি পুষ্টিকর ফল। এই কলাকে ফল এবং সবজি হিসেবে আমরা অনেকেই অনেকভাবে ব্যবহার করে আসছি।

আজ এই কলা দিয়ে খুব সহজ কিছু রেসিপি নিচে দেওয়া হলো।

চিপস

যা যা লাগবে:

১। কাঁচা কলা – ২টি, ২। মরিচ গুঁড়া – ১ চা চামচ, ৩। জিরা গুঁড়া – আধা চা চামচ, ৪। হলুদ গুঁড়া সামান্য, ৫। লবণ – স্বাদ মতো, ৬। তেল ভাজার জন্য।

পদ্ধতি

প্রথমে কলার খোসা ছাড়িয়ে চিপস আকৃতিতে গোল গোল গ্রেট করে নিন। এবার একটি পাত্রে তেল গরম করতে দিন, তেল গরম হলে তাতে গ্রেট করা কলা আস্তে আস্তে ছাড়ুন। এবার মরিচ, জিরা, হলুদ গুঁড়া দিয়ে স্বাদ মতো লবণ দিন এবং কলার চিপসগুলো মচমচে করে ভেজে নিন। এবার পছন্দ মতো সসের সঙ্গে পরিবেশ করুন মজাদার এই চিপস।

কলার তৈরি সফট কেক

সফট কেক তৈরি করতে যা যা লাগবে:

১। কলা ৩ টি, ২। দেড় কাপ ময়দা, ৩। বেকিং পাউডার ১ টেবিল চামচ, ৪। মাখন ১/২ কাপ,

৫। খাওয়ার সোডা ১ টেবিল চামচ, ৬। ডিম ১ টি, ৭। লবণ ও চিনি স্বাদ মতো।

প্রণালী

প্রথমে ময়দার সঙ্গে বেকিং পাউডার এবং খাবার সোডা মিশিয়ে চেলে নিন। এবার একটি পাত্রে ১ টি ডিম খুব ভালো করে ফেটে ফোম তৈরি করে নিন এবং ডিমের মিশ্রণের সঙ্গে বাকি উপকরণ দিয়ে ফেটে নিন। ডিমের দুর্গন্ধ দূর করতে ভ্যানিলা এসেন্স জোগ করতে পারেন। ওভেন প্রুফ পাত্রে মিশ্রণটি ঢেলে, প্রিহিটেড ওভেনে ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ২০ মিনিট বেক করুন।

কাটলেট

কাটলেট তৈরির উপকরণ:

১। কাঁচা কলা ৪টি, ২। মুরগি অথবা মাছের কিমা আধা কাপ, ৩। ময়দা ১ টেবিল চামচ, ৪। আদা ও রসুন বাটা ১ চা-চামচ, ৫। পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ৬। কাঁচা মরিচ কুঁচি আধা চা – চামচ, ৭। ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, ৮। গরম মসলার গুঁড়া আধা চা – চামচ, ৯। লবণ পরিমাণমতো, ১০। ডিম ১ টি, ১১। টোস্টের গুঁড়া ১ কাপ, ১২। তেল ভাজার জন্য ।

প্রণালী

প্রথমে কলা সেদ্ধ করে খুব ভালো করে চটকে নিন। এবার ডিম, টোস্টের গুঁড়া ও তেল ছাড়া বাকি সব উপকরণ এক সঙ্গে মেখে নিন। মিশ্রণটি দিয়ে পছন্দের আকারে কাটলেট তৈরি করে নিন। সময় থাকলে কাটলেটগুলো ১০ মিনিট নরমাল ফ্রিজে রেখে দিতে পারেন। তারপর একটি পাত্রে ডিম ফেটে নিন। ডিমের গোলায় কাটলেট ডুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে নিন। ডুবো তেলে সোনালী করে ভেজে সালাদ ও সস দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার কাটলেট|

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter