কাঁদছে আজেন্টিনা, তিন দিনের রাষ্ট্রীয় ঘোষণা

কাঁদছে আজেন্টিনা, দিন দিনের রাষ্ট্রীয় ঘোষণা

আন্তর্জািতকঃ
ফুটবলের কিংবদন্তী দিয়েগো আরমান্দো ম্যারাডোনার চলে যাওয়া যেন মেনে নিতে পারছে না আর্জেন্টাইনরা। তাই প্রিয়জন হারিয়ে কাঁদছে আর্জেন্টিনা।

মহাতারকার এ প্রয়াণে তিন দিনের আর্জেন্টাইনরা রাষ্ট্রীয় শোক পালন করেছে ।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবের্তো ফেরনান্দেস শোকবার্তায় লিখেছেন, ‘তিনি (ম্যারাডোনা) শুধু আমাদের আনন্দই দিয়েছেন। আমরা তার কাছে ঋণী। রাজ্যের সব দুয়ার দিয়েগোর জন্য খোলা।’

দেশটির ভাইস প্রেসিডেন্ট ক্রিস্তিনা ফের্নান্দেসের সঙ্গে ম্যারাডোনার ছিল অন্তরঙ্গ সম্পর্ক। তার শোকবার্তায়ও উঠে এসেছে প্রিয়জন হারানোর বেদনা।

শোক প্রকাশ করে তিনি লিখেন, ‘ভীষণ বেদনার… ভীষণ। একজন গ্রেট চলে গেল। বিদায় দিয়াগো, আমরা তোমাকে খুব ভালোবাসি।’

গতকাল ২৫ নভেম্বর, বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। এর আগে মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ায় এ মাসের শুরুতেই তার অস্ত্রোপচার হয়। ৩ নভেম্বর, মঙ্গলবার করা ওই অস্ত্রোপচার সফল হয়েছিল। এরপর কয়েকদিন হাসপাতালে থাকার পর চিকিৎসকরা তাকে পুনর্বাসন কেন্দ্রে পাঠিয়েছিলেন। কিন্তু এর মধ্যেই হঠাৎ করে আজ বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ম্যরাডোনা।

১৯৮৬ সালের বিশ্বকাপে প্রায় একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে শিরোপা জিতিয়েছিলেন ম্যারাডোনা। এরপর ১৯৯০ সালের বিশ্বকাপেও নিজ দলকে ফাইনাল পর্যন্ত নিয়ে যান তিনি। কিন্তু জার্মানির কাছে পরাজিত হতে হয় তার দলকে। এছাড়াও ইউরোপিয়ান ফুটবল ইতালিয়ান ক্লাব নাপোলির অবিসংবাদিত কিংবদন্তি ছিলেন তিনি। সাধারণ মানের এই দলকে দুই বার জিতিয়েছেন ‘সিরি আ’ শিরোপা। এমনকি একবার করেছিলেন ইউরোপীয় চ্যাম্পিয়নও।

মারাদোনার মৃত্যুতে প্রধানমন্ত্রীর গভীর শোক প্রকাশ

ম্যারাডোনার এই মৃত্যুতে সারাবিশ্বের ক্রীড়াজগতে শোকের ছায়া নেমে এসেছে। শুধু ক্রীড়াঙ্গনই নয় তার মৃত্যুতে শোকাহত বিশ্ব নেতারাও শোক প্রকাশ করেছেন।

-বিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter