কানাডা ভ্রমণের নিষেধাজ্ঞা ৩১ জুলাই পর্যন্ত বাড়লো

আন্তর্জাতিকঃ

বিদেশি নাগরিকদের কানাডা ভ্রমণের উপর আরোপিত নিষেধাজ্ঞা ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হচ্ছে।

গণস্বাস্থ্য রক্ষার স্বার্থে কানাডা সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সির মুখপাত্র রেবেকা পার্ডি গণমাধ্যমকে জানিয়েছেন।

গত ১৬ মার্চ জারি করা বিদেশি নাগরিকদের কানাডা আরোপিত নিষেধাজ্ঞা ২৯ জুন সোমবার মধ্যরাত পর্যন্ত কার্যকর ছিলো।

যুক্তরাষ্ট্রের নাগরিক, কানাডার নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের পরিবারের নিকটতম সদস্যরা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবেন। তবে ওয়ার্ক পারমিটে থাকা এবং বিদেশি শিক্ষার্থীদের পরিবারের নিকটতম সদস্যরা এই ছাড়ের আওতায় পড়বেন না বলে মুখপাত্র রেবেকা পার্ডি জানিয়েছেন।

যে সব দেশে ভাইরাস সংক্রমণ কমে গেছে সেই সব দেশের নাগরিকদের নিষেধাজ্ঞার বাইরে রাখার একটি প্রস্তাব আলোচিত হলেও সরকার সেটি গ্রহণ করেনি। ফলে যুক্তরাষ্ট্র ছাড়া সবদেশের নাগরিকদের জন্যই এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

উল্লেখ্য গত ১৬ মার্চ থেকে কানাডা, বিদেশী নাগরিকদের কানাডায় প্রবেশ নিষেধাজ্ঞা শুরু করে । যাতে করে কোভিড -১৯ এ আক্রান্তের সংখ্যা কমে আসে। এটি ২১ মার্চ পরিবর্তিত হয় এবং পরবর্তীতে কানাডা-মার্কিন সীমান্ত উভয় দেশের মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমে অপ্রয়োজনীয় ভ্রমণে পারস্পরিক ভাবেই তা বন্ধ ছিল।

অন্যদিকে কানাডায় স্বাস্থ্য বিধিনিষেধ মেনেই অফিস-আদালতে কার্যক্রম চলছে। কোভিড-১৯ কানাডার ব্যবসা বাণিজ্যে ব্যাপক প্রভাব ফেলেছে। অনেক ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে গেছে, অনেক আবার বন্ধ হওয়ার পথে। যদিও কানাডার সরকার দেশটির নাগরিক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যাপক সহযোগিতা দিয়ে আসছে। কোভিড-১৯ সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে কানাডার রেস্টুরেন্টগুলোতে। রেষ্টুরেন্টগুলোতে ভিড় নাই বললেই চলে। বাংলাদেশী রেস্টুরেন্ট ও এর বাইরে নয়।

সর্বশেষ তথ্য অনুযায়ী কানাডায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৪ হাজার ২০৪ জন, মারা গেছে ৮ হাজার ৫৯১ জন আর সুস্থ হয়ে উঠেছেন ৬৭ হাজার ৫৯৪ জন।

-কেএম

Print Friendly, PDF & Email
FacebookTwitter