ক্রেয়ন ম্যাগের নতুন ক্যাম্পেইন “অসময়ের ডাক”

ক্রেয়ন ম্যাগের নতুন ক্যাম্পেইন অসময়ের ডাক

শিল্প ও সাহিত্যঃ
দেশের ব্যাতিক্রমী অনলাইন প্রকাশনা ক্রেয়নম্যাগের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে হাতে লেখা চিঠির উৎসব ” অসময়ের ডাক”।

বর্তমানকালের প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী ও সকলের জন্য উন্মুক্ত এই অন্য রকম উৎসবটি বিশ্ব সাহিত্য কেন্দ্রে এ মাসের ১৯-২১ অক্টোবর তারিখে তিন দিন ব্যাপী চলবে।

ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আসার সঙ্গে সঙ্গে হলুদ খাম কিংবা ক্রিং ক্রিং শব্দ করে সাইকেলে চেপে আসা ডাকপিয়নদের চিঠি বিলি করার দিন আজ অতীত।

এই ই-মেইল, ফ্যাক্স আর মুঠোফোনের ক্ষুদেবার্তার যুগে কেউ আর চিঠি লেখে না কাউকে। অসময় যাচ্ছে হাতে লেখা ডাকের চিঠিতে।

কিন্তু প্রযুক্তির উৎকর্ষের সঙ্গে সঙ্গে অস্থির গতিময়তায় ফলে অসময় যাচ্ছে এখন আমাদের পৃথিবীরও। তাইতো এই অসময়ের ডাক। ক্রেয়ন ম্যাগের অনন্য চিঠি উৎসব।

মা বাবা, পরিবারের সদস্য বা প্রিয় বন্ধুকে লেখা যায় চিঠি। লেখা যেতে পারে প্রিয় শহরকে, প্রিয় লেখককে, পছন্দের চলচ্চিত্র, নাটক বা বইয়ের কোন চরিত্রকে।

এ চিঠির প্রাপক হতে পারেন কোন প্রিয়তম, অদেখা কোন স্বজন, দূরদেশি কোন বন্ধু এমন কী কাল্পনিক কোন চরিত্রও। এ চিঠি হতে পারে একান্ত নিজের জন্যেও, যেখানে প্রেরক এবং প্রাপক স্বয়ং নিজেই আমরা।

ক্রেয়ন ম্যাগের ব্যতিক্রমধর্মী ও অত্যন্ত সময়োপযোগী এই আয়োজনে প্রধান অতিথির আসন অলংকৃত করেছেন আরোমা দত্ত ( মাননীয় সংসদ সদস্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার)। এছাড়া সম্মানিত অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন লায়ন সালমা আদিল এম জে এফ, প্রতিষ্ঠাতা (সালমা আদিল ফাউন্ডেশন), সি এফ ও ( টপ অফ মাইন্ড)এবং ভাস্কর চৌধুরী ( কবি ও সাহিত্যিক)।

ক্রেয়ন ম্যাগের প্রতিষ্ঠাতা তানজিরাল দিলশাদ দিতান এই চিঠি উৎসবে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করার জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

দারাজ এর পৃষ্ঠপোষকতায় আয়োজিত ক্রেয়ন ম্যাগের এই অনুষ্ঠানে বসেছে চিঠিপ্রেমীদের মিলনমেলা।

উল্লেখ্য, অক্টোবরের শুরু থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রেয়ন ম্যাগের এই “অসময়ের ডাক” শীর্ষক চিঠি উৎসবে যোগ দেওয়ার আহবানে সাড়া দিয়ে সবাই অত্যন্ত উৎসাহ সহকারে বৈচিত্র্যময় সব চিঠি প্রেরণ করেছেন।

সকলের পাঠানো এসব চিঠি নিয়ে এই অনুষ্ঠানে হচ্ছে ক্রেয়ন ম্যাগের পত্র প্রদর্শনী। বইমেলা ২০২৩ এ ক্রেয়নম্যাগ থেকে এই চিঠির সম্ভার নিয়েই বের হবে বই।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter