গাজীপুরের ৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিচ্ছে ম্যারিকো-এফবিসিসিআই

অনলাইনঃ
করোনাভাইরাসের সংক্রমণে নাকাল পুরো বিশ্ব, যার থাবা থেকে রেহাই পায় নি বাংলাদেশও। করোনার প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে সমাজের নিম্ন আয়ের মানুষ, যাদের জীবন হয়ে পড়েছে দুর্বিষহ।

করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকার লক্ষ্যে গাজীপুরের শ্রীপুর ও কালিয়াকৈর উপজেলার অসহায় ও নিম্ন আয়ের ৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা প্রদানে একটি যৌথ উদ্যোগ নিয়েছে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ (এসবিসিসিআই)।

গাজীপুর জেলা প্রশাসক ও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এই প্রকল্পের আওতায় প্রত্যেক পরিবারকে এক সপ্তাহের চাল, ডাল, তেল, লবণ সহ প্রয়োজনীয় খাদ্য বিতরণ করা হচ্ছে। ২৩ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, থেকে শুরু হয়ে খাদ্য বিতরণ প্রক্রিয়া চালু থাকবে মাসব্যাপী।

উদ্যোগটি সম্পর্কে ম্যারিকো বাংলাদেশ-এর ম্যানেজিং ডিরেক্টর আশীষ গোপাল বলেন, “আমরা দীর্ঘদিন ধরে শ্রীপুর ও কালিয়াকৈর এলাকায় কারখানা পরিচালনা করে আসছি| এখানকার সমাজ ও বাসিন্দাদের সাথে আমাদের প্রত্যক্ষ সম্পর্ক ও দায়বদ্ধতা আছে।

এই সামাজিক দায়বদ্ধতার সূত্রে আমরা এই খাদ্য সহায়তা প্রদানের উদ্যোগ নিয়েছি। এই উদ্যোগে আমাদের পাশে থাকার জন্য স্থানীয় প্রশাসন ও এফবিসিসিআই’কে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করছি। আশা করছি, আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা এই সংকট উত্তরণে সক্ষম হব। চলমান সংকট মোকাবিলায় আমাদের কর্মী, ভোক্তা এবং সমাজের জন্য প্রয়োজনীয় সহায়তা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, “ম্যারিকো বাংলাদেশের গাজীপুরের মানুষের পাশে দাঁড়ানোর যে প্রয়াস এটাকে এফবিসিসিআই স্বাগত জানায়। আমাদের বিশ্বাস, এই প্রচেষ্টা থেকে অনুপ্রাণিত হয়ে আরও অনেকেই এগিয়ে আসবেন। গাজীপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর ডিরেক্টর আনোয়ার সাদাত, ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আশীষ গোপাল এবং গাজীপুর জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করছি।”

এফবিসিসিআই ডিরেক্টর, গাজীপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং প্যারামাউন্ট ইমপেক্স লি.-এর ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার বলেন, “শিল্প সমৃদ্ধ গাজীপুরে লক্ষ লক্ষ শ্রমিক বসবাস করে। করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে লক্ষ লক্ষ শ্রমিক আজ শ্রমহীন হয়ে পড়েছে।

এ সমস্ত পরিবারগুলোকে সহায়তা করার জন্য এফবিসিসিআই ও ম্যারিকো বাংলাদেশ লিমিটেড যৌথ উদ্যোগ গ্রহণ করেছে। কমপক্ষে পাঁচ হাজার পরিবারের মধ্যে তারা ত্রাণ বিতরণের কর্মসূচি গ্রহণ করছে। এই কর্মসূচির সাথে সম্পৃক্ত থাকতে পেরে আমি নিজেকেও গর্বিত মনে করছি।”

গাজীপুর জেলা প্রশাসক এস. এম. তরিকুল ইসলাম বলেন, “করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের নিম্ন আয়ের মানুষেরা। তাদের সহযোগিতায় সরকারের পাশাপাশি ম্যারিকো, এফবিসিসিআই-এর মতো বেসরকারি প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসছে, যা সত্যিই ইতিবাচক।

এভাবে সবাই সহযোগিতার হাত বাড়িয়ে দিলেই, আমরা এই চরম অসহায় অবস্থা সফল ভাবে মোকাবেলা করতে পারবো বলে আমার দৃঢ় বিশ্বাস।”

এর আগে দেশে কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ৫০ লক্ষ টাকার অনুদান দিয়েছে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড।

এছাড়া সংকটকালীন চাহিদা পূরণের লক্ষ্যে শূন্য মুনাফার প্রতিশ্রুতিতে ম্যারিকোর আন্তর্জাতিক হাইজিন রেঞ্জ-এর মেডিকার সেফলাইফ ব্র্যান্ডের হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড-ওয়াশ বাজারে নিয়ে এসেছে।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter