ঘূর্ণিঝড় ‘ইয়াস’ আঘাত হানতে পারে আগামী সপ্তাহেই

অনলাইনঃ

আগামী সপ্তাহের শেষের দিকে বঙ্গোপসাগরে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস। এ সময় দেশের বিভিন্ন অঞ্চলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।

বৃহস্পতিবার (২০ মে) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে শুরুতে লঘুচাপ থেকে নিম্নচাপ সৃষ্টি হবে। পরে সেখান থেকে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, আগামী সপ্তাহের ২২ থেকে ২৩ তারিখের দিকে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। এসময় তা ক্রমান্বয়ে নিম্নচাপে রূপ নেবে। পরে এই নিম্নচাপ ধীরে ধীরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই ঘূর্ণিঝড়টির নামকরণ করা হয়েছে ’ইয়াস’।

তিনি আরও জানান, নিম্নচাপ তৈরি হলে সেখান থেকে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এ কারণে বলা হচ্ছে একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে। তবে ঘূর্ণিঝড়টি কোন কোন এলাকায় আঘাত হানতে পারে তা আরও কয়েকদিন পর সুস্পষ্টভাবে জানা যাবে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা রংপুর, রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

অন্যদিকে গোপালগঞ্জ, মাদারীপুর, নোয়াখালী, ফেনী, চাঁদপুর জেলাসহ রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে আর তা অব্যাহত থাকতে পারে।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মাদারীপুরে ৩৭ মিলিমিটার।

-ডিকে

Print Friendly, PDF & Email
FacebookTwitter