জনপ্রতিনিধিরাই কৃষকের বাজার টিকিয়ে রাখতে পারেন

জনপ্রতিনিধিরাই কৃষকের বাজার টিকিয়ে রাখতে পারেন

শিশির মোজাম্মেলঃ
ঢাকাবাসীকে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য পৌঁছে দেবার লক্ষ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে ১২টি কৃষকের বাজার চলমান রয়েছে।

সংশ্লিষ্ট কাউন্সিলর, সিটি কর্পোরেশন ও কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় বাজারগুলো স্থায়ী করা যেতে পারে। গণমাধ্যম কর্মীদের লেখনীর দ্বারা কৃষকের বাজারের প্রচারণার মাধ্যমে বাজারগুলো টেকসই করার ক্ষেত্রে ভূমিকা পালন করবে বলে মত ব্যক্ত করেন মতবিনিময় সভার বক্তরা।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমানের সঞ্চালনায় মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থার প্রজেক্ট ম্যানেজার নাঈমা আকতার।

সভায় বক্তব্য রাখেন দৈনিক সময়ের আলোর বিশেষ প্রতিনিধি ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সদস্য রফিকুল ইসলাম সবুজ, কালের কন্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল চন্দ্র ভদ্র, আজকের পত্রিকার স্টাফ রিপোর্টার মান্ডি ডি কস্টা, বণিক বার্তার রিপোর্টার আল ফাতাহ মামুন, ঢাকা প্রকাশের চীফ রিপোর্টার নাজমুল হক বিপুল, দৈনিক জনকন্ঠের স্টাফ রিপোর্টার ইয়াহিয়া নকিব, প্রতিদিনের বাংলাদেশের স্টাফ রিপোর্টার সৈয়দ ঋয়াদ, প্রতিদিনের সংবাদের সিনিয়র রিপোর্টার মিজান রহমানসহ আরো অনেকে।

সভায় বক্তারা বলেন, কৃষকের বাজার ভোক্তাদের মধ্যে ইতিবাচক সাড়া ফেলেছে। এ বিবেচনায় বাজারগুলো স্থায়ী করা প্রয়োজন।

যেহেতু বাজারগুলো সিটি কর্পোরেশন এলাকায় পরিচালিত হচ্ছে সেহেতু স্থানগুলো সুনির্দিষ্ট করার লক্ষ্যে স্থানীয় কাউন্সিলর ও সিটি কর্পোরেশনের ভূমিকা এবং প্রতিশ্রুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রকল্প দিয়ে বাজার স্থায়ী করা সম্ভব নয়। সিটি কর্পোরেশনের কাছে বাজারগুলো হস্তান্তর করা হলে আর্থিক বরাদ্দ নিশ্চিতের মাধ্যমে বাজারগুলো সহজেই টেকসই হবে।

বক্তারা আরো বলেন, প্রকল্প শেষ হয়ে যাওয়ার পরেও বাস্তবায়নকারী সংস্থা বা সুশীল সমাজের পক্ষ থেকে বাজারগুলো নিয়মিত তদারকি প্রয়োজন।

কৃষি এলাকার কাছাকাছি কৃষকের বাজারগুলো তৈরি করা হলে কৃষকগণ বেশি উপকৃত হবেন। পরিবহন কৃষকদের জন্য একটি চ্যালেঞ্জ। সমবায় ব্যবস্থাপনার মাধ্যমে পরিবহনের ক্ষেত্রে সমাধান নিয়ে আসা সম্ভব। এছাড়া জনগণের চাহিদা বিবেচনায় সিটি কর্পোরেশনকেই কৃষকের বাজার স্থায়ীকরণে উদ্যোগী হতে হবে।

আয়োজনে আরো উপস্থিত ছিলেন দৈনিক ইনকিলাব, বাংলাডেইলি২৪.কম, দৈনিক সকালের সময়, রাইজিংবিডি.কম, দৈনিক আজকালের খবর, ডেইলি অবজারভার, পার্লামেন্টনিউজবিডি, দৈনিক সময়ের আলো, দৈনিক আমার বার্তা, দৈনিক নয়া শতাব্দী, দৈনিক ডেল্টা টাইম, দৈনিক ভোরের ডাক, বাংলানিউজ২৪.কম, নিউজ টুডে, দৈনিক জনতা, দৈনিক আমাদের সময়ের প্রতিনিধিবৃন্দ।

-শিশির

Print Friendly, PDF & Email
FacebookTwitter